নারিকেল তেলের ৭টি অভিনব ব্যবহার

প্রাচীনকাল থেকেই নারীরা বেশ রূপ সচেতন ছিলেন। আর তখন রূপচর্চায় ব্যবহৃত হতো প্রাকৃতিক সব উপাদান। সেই সময়ে রূপচর্চার অন্যতম একটি উপাদান ছিলো নারিকেল তেল। সম্পূর্ণ প্রাকৃতিক এই তেল ব্যবহৃত হতো ময়েশ্চারাইজার হিসেবে অথবা চুলের যত্নে। বহুকাল পেরিয়ে যাওয়ার পরেও এখনো নারিকেল তেলের আবেদন কমে যায়নি একটুও। বরং অসংখ্য কেমিকেল জাতীয় কসমেটিক্সের ভিড়েও সগৌরবে নিজের আভিজাত্য বজায় রেখেছে নারিকেল তেল।

রুপচর্চায় নারিকেল তেল ব্যবহার করা যায় 06082014230822নানান উপায়ে। নারিকেল তেলের কিছু কিছু ব্যবহার এখনও সবার কাছেই অজানা। জেনে নিন রূপচর্চায় নারিকেল তেলের কিছু অভিনব ব্যবহার সম্পর্কে।

লিপ বাম
অল্প পরিমাণ নারিকেল তেল একটি ছোট কৌটায় করে ফ্রিজে রেখে দিন। ঠান্ডায় নারিকেল তেল জমে থাকবে। ঠোঁট শুকনা অনুভূত হলেই নারিকেল তেল লাগিয়ে নিন ঠোঁটে। এতে ঠোঁট থাকবে সুন্দর ও মোলায়েম।

আই মেকআপ রিমুভার
মেকআপের সময়ে চোখের মেকআপটা একটু ভারীই করতে হয়। ফলে দিন শেষে মেকআপ তুলতে বেশ ঝামেলা হয়। আইমেকআপ রিমুভারের দামটা একটু বেশি বলে কেনাও হয়না। ফলে চোখের মেকআপও তোলা হয়না ঠিকমত। আই মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করতে পারেন নারিকেল তেল। খুব সহজেই চোখের মেকআপ তুলে ফেলা যায় নারিকেল তেল দিয়ে।

বডি ময়েশ্চারাইজার
বডি ময়েশ্চারাইজার হিসেবে নারিকেল তেল অত্যন্ত উপকারী। বিশেষ করে শীতে কালে যখন ত্বক শুষ্ক থাকে তখন গোসলের পর সামান্য নারিকেল তেল ম্যাসাজ করে নিন পুরো শরীরে। ত্বক থাকবে কোমল।

ম্যাসাজ অয়েল
ম্যাসাজ অয়েল হিসেবেও নারিকেল তেল অসাধারণ। পুরো শরীরকে শিথিল করতে এবং রক্তচলাচল বৃদ্ধি করার জন্য নারিকেল তেল দিয়ে শরীরটাকে ম্যাসাজ করিয়ে নিতে পারেন।

খুসকি
নারিকেল তেলের আছে অ্যান্টি ব্যাক্টেরিয়াল উপাদান। ফলে খুসকির উপদ্রব থেকে বাঁচতে চাইলেই নারিকেল তেল ব্যবহার করুন। নারিকেল তেল হালকা গরম করে মাথায় ম্যাসাজ করে ঘন্টা খানেক রাখুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহারে মাথার ত্বকের খুসকি দূর হয়ে যাবে।

পা ফাটা রোধে
যাদের পা ফেটে যাওয়ার সমস্যা আছে তারা প্রথমে হালকা গরম পানিতে পা ভিজিয়ে রাখুন। এরপর পায়ের গোড়ালিতে নারিকেল তেল ম্যাসাজ করে নিন। এরপর একটি মোজা পরে রাতে ঘুমিয়ে যান। এভাবে নিয়মিত ব্যবহারে পা ফাটার সমস্যা পুরোপুরি চলে যাবে।

সোর্সঃ ইন্টারনেট

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...