নবম-দশম শ্রেণীর শিক্ষার্থীদের পড়াশোনা : হিসাব বিজ্ঞান

প্রশ্ন : নিচের অনুচ্ছেদটি পড় এবং তৎসংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও
জনাব হুমায়ুন কাপড়ের ব্যবসা করেন। তিনি নরসিংদী জেলার বাবুরহাট থেকে প্রতি সপ্তাহে কাপড় কিনে শহরের নিকটস্থ বৌয়াকুড়ে নিজ দোকানে বেচাকেনা করেন। ব্যবসায়িক নিষ্ঠা ও সততার কারণে তার ব্যবসায়ের সুনাম সৃষ্টি হয়েছে। কিন্তু মূলধনের অভাবে তিনি দোকানটিকে আরও সুন্দর ও আধুনিক করতে পারছেন না। এমতাবস্থায় তার বন্ধু আলমগীর হোসেনকে মূলধন বিনিয়োগ করতে প্রস্তাব দেন। কিন্তু তার ওই বন্ধু ব্যবসায়ের প্রকৃত লাভ-ক্ষতির চিত্র না দেখে বিনিয়োগ করতে পারেন না বলে জানান। তাই তিনি ব্যবসায়ের সুষ্ঠু হিসাবরক্ষণের জন্য সচেষ্ট হয়েছেন।
ক) একজন ব্যবসায়ীর নিকট হিসাবরক্ষণের প্রয়োজনীয়তা কী? খ) জনাব আলমগীর হোসেন তার বন্ধুর ব্যবসায়ে বিনিয়োগ করতে প্রকৃত লাভ-ক্ষতির চিত্র জানতে আগ্রহী হলেন কেন? গ) হিসাববিজ্ঞানে প্রস্তুতকৃত বিবরণী ও প্রতিবেদনের মাধ্যমেই প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা জানা ও বুঝা যায় বিষয়টি মূল্যায়ন কর।
ক) উত্তর : হিসাব ব্যবসায়ের জীবন, হিসাব সংরক্ষণ হচ্ছে সুনির্দিষ্ট নিয়ম ও নীতি অনুযায়ী ব্যবসায়ের আর্থিক লেনদেন হিসাবের খাতায় লিপিবদ্ধ করা। একজন ব্যবসায়ীর নিকট হিসাব সংরক্ষণের প্রয়োজনীয়তা অপরিসীম লেনদেনের স্থায়ী ও নির্ভুল হিসাব রাখার জন্য হিসাব সংরক্ষণ করতে হয়। একজন ব্যবসায়ীর নিকট হিসাবরক্ষণের অন্য প্রয়োজনীয়তাগুলো নিম্নে আলোচনা করা হলো_
১। প্রতিষ্ঠান পরিচালনা ও ব্যবস্থাপনাসংক্রান্ত তথ্য সরবরাহ করা।
২। প্রতিষ্ঠানের সঠিক ও নির্ভুল ফলাফল প্রকাশ করা।৩। হিসাবের বই ও সংশ্লিষ্ট কাগজপত্র প্রতিষ্ঠানের দলিলরূপে ব্যবহার করা। ৪। প্রতিষ্ঠানকে তৃতীয় পক্ষের নিকট বিশ্বাসযোগ্য করে তোলা।
৫। হিসাবের ভিত্তিতে প্রতিষ্ঠানের আয়কর, মূল্য সংযোজন কর ও আবগারি শুল্ক ধার্য করা।
খ) উত্তর : বিনিয়োগকারীরা বিনিয়োগ সিদ্ধান্ত নেয়ার আগে প্রতিষ্ঠানের সম্পদ, দায় ও মুনাফা অর্জনের ক্ষমতা বিশ্লেষণ করে থাকেন। জনাব আলমগীর তার বন্ধুর ব্যবসায়ে বিনিয়োগ করার আগে ব্যবসায়ের প্রকৃত লাভ-ক্ষতির অবস্থা পর্যবেক্ষণ করতে চেয়ে বিচক্ষণতার পরিচয় দিয়েছেন। এছাড়াও ব্যবসায়ের লাভ-ক্ষতির চিত্র তাকে ব্যবসায়ের নিম্নোক্ত বিষয় জানতে সহায়তা করে।
১। লাভ-ক্ষতি ও ২। ঋণ গ্রহণ বা দানের ক্ষমতা।
লাভ-ক্ষতি : লাভ-ক্ষতি পরিমাণের মাধ্যমে ব্যবসায়ের প্রকৃতি বলা যায়, অর্থাৎ
ব্যবসায়ের আর্থিক অবস্থা কিরূপ এবং প্রতিষ্ঠানটি বর্তমানে কোন অবস্থায় রয়েছে তা জানা যায়। ঋণগ্রহণ বা দানের ক্ষমতা : ব্যবসায়ে প্রকৃতি আর্থিক চিত্র প্রদর্শনের ওপর নির্ভর করে ওই প্রতিষ্ঠানের ঋণগ্রহণ বা দানের ক্ষমতা। ব্যবসায়ের লোকসান হতে থাকলে ঋণ দান করা অসম্ভব হয় এবং ঋণ গ্রহণ করাও সম্ভবপর হয় না।গ) উত্তর : ব্যবসায়ের আয়ের সঙ্গে ব্যয়ের সামঞ্জস্য রেখে হিসাব পরিচালনা করা এবং যাবতীয় সাফল্য অর্জন হিসাব বিজ্ঞানের বিষয়বস্তু। আর্থিক অবস্থা জানা ও বোঝার জন্য হিসাববিজ্ঞানের প্রস্তুতকৃত বিবরণী ও প্রতিবেদন প্রয়োজন। প্রস্তুতকৃত আর্থিক বিবরণী ও প্রতিবেদনের প্রকৃত আর্থিক অবস্থা জানা ও বোঝা যায়। প্রতিষ্ঠানের যাবতীয় অর্থনৈতিক তথ্য সংশ্লিষ্ট বিষয়াদি ব্যবসায়ের মালিকের অবহিতির জন্য জানানো হয়। অর্থাৎ হিসাববিজ্ঞান প্রস্তুতকৃত বিবরণী ও প্রতিবেদনের মাধ্যমেই প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা জানা ও বোঝা যায়।

1

No Responses

Write a response