নতুন বছরে স্মার্টফোন ও ট্যাবলেটে সাইবার হামলা বাড়বে

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আবারও হাজির হলাম আপনাদের সামনে নতুন কিছু নিয়ে । এবার আসুন শুরু করি…
সামাজিক যোগাযোগ সাইটের পাশাপাশি স্মার্টফোন, ট্যাবলেটের মতো ডিভাইসগুলোয় ম্যালওয়্যার ও অন্যান্য সাইবার হামলার মাত্রা বাড়বে নতুন বছরে । সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ম্যাকফির এক সতর্কবার্তায় বলা হয়, এ বছর সাইবার অপরাধীদের মূল লক্ষ্যই থাকবে স্মার্টফোন ও ট্যাবলেট। খবর ইয়াহুর।
ম্যাকফির মতে, বিশ্বব্যাপী লোকজন এখন ডেস্কটপ কম্পিউটার ছেড়ে মোবাইল ডিভাইসের দিকেই ঝুঁকে পড়েছে। ডেস্কটপের অনেক কাজ এখন স্মার্টফোনেই করা যাচ্ছে। তাই হ্যাকাররাও ডেস্কটপের বদলে নজর দিচ্ছে মোবাইল ডিভাইসের তথ্য হাতিয়ে নেয়ার দিকে। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোই সবচেয়ে নাজুক অবস্থায় আছে। গত ছয় মাসে অ্যান্ড্রয়েডনির্ভর ডিভাইসগুলোয় ম্যালওয়্যারের আক্রমণ বেড়েছে ৩৩ শতাংশ।
আক্রমণ থেকে রক্ষা পেতে শুধু গুগল প্লে থেকে বৈধ অ্যাপ ডাউনলোডের পরামর্শ দিয়েছে ম্যাকফি। পাশাপাশি অ্যান্টি ভাইরাস সফটওয়্যার ব্যবহারের ওপরও জোর দিয়েছে প্রতিষ্ঠানটি। হ্যান্ডসেটে নেয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তি থাকলে সেটিকে নিতান্ত প্রয়োজন ছাড়া চালু না করার পক্ষে ম্যাকফি। আর পাবলিক ওয়াই-ফাই স্পটগুলোয় ব্রাউজিং বাদে যেকোনো কাজের বিষয়েও সতর্ক করে দিয়েছে তারা।
ধন্যবাদ সবাইকে কষ্ট করে টিউনটি পড়ার জন্য! দেখা হবে আগামি টিউন এ। আল্লাহ হাফেজ..
ফেসবুকে আমি এখানে

No Responses

Write a response