নগ্ন ঘুমে ডায়াবেটিস ঝুঁকি কমে!

sleepingswadesh24নগ্ন হয়ে ঘুমালে ডায়াবেটিসের ঝুঁকি কমে। কারণ এ অবস্থায় শরীরে ব্রাউন নামে একটি ফ্যাটের পরিমাণ বাড়ে। এর মানে হচ্ছে শরীর বেশি ক্যালরি খরচ করছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন সাম্প্রতিক এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। খবর ডেইলি মেইলের

ডায়াবেটিস জার্নালে সম্প্রতি গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে। গবেষণায় দেখা গেছে, নগ্ন হয়ে ঘুমালে বেশি ক্যালরি খরচ হয় এবং ঘুমও গাঢ় হয়। ৫জন সুস্থ এবং পূর্ণবয়স্ক পুরুষের ওপর ৪ মাস ধরে এক সমীক্ষা চালিয়ে গবেষকরা এমন তথ্য পেয়েছেন।

গবেষণায় অংশ নেওয়া ওই ৫ পুরুষকে নিয়ন্ত্রিত তাপমাত্রার বেডরুমে ঘুমানোর ব্যবস্থা করা হয়। প্রথম মাসে তাদের বেডরুমের তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি, পরের মাসে ১৯ ডিগ্রি, তৃতীয় মাসে ২৪ ডিগ্রি এবং শেষ মাসে ২৭ ডিগ্রি সেলসিয়াস। তখন তারা একই পরিমাণ ক্যালরি গ্রহণ করেন এবং তাদের শরীরে ইনসুলিনের পরিমাণ প্রতিদিন পরিমাপ করা হয়।

এতে দেখা যায়, যে মাসে তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াস ছিল, সে মাসে অংশগ্রহণকারীদের শরীরে সবচেয়ে বেশি ক্যালরি খরচ হয়েছে। একইসঙ্গে তাদের শরীরে ইনসুলিনের কার্যক্ষমতাও বৃদ্ধি পেয়েছে। আর এতে ডায়াবেটিসের ঝুঁকিও কমে আসে বলে জানান গবেষণকরা।

post by usman gony

– See more at: http://www.swadeshnews24.com.com/life…/2014/12/01

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response