ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল । ধারাবাহিক পর্ব ২ । ওয়ার্ডপ্রেস ইনষ্টল

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল । ধারাবাহিক পর্ব ২ । ওয়ার্ডপ্রেস ইনষ্টল

আমি নেপচুন টিওনার আপনাদের সামনে ওয়ার্ডপ্রেস এর টিউটোরিয়াল নিয়ে আবার হাজির হলাম । কেমন আছেন আপনারা ? আশা করি ভালেই আছেন ।

আজকের টিওটোরিয়ালে আমি আপনাদের সার্ভারে ওয়ার্ডপ্রেস সেটাপ দেওয়া শিখাব । ওয়ার্ডপ্রেস সাধারনত দুই ভাবে সার্ভারে সেটাপ করা হয় ।

  • সিপ্যানেল থেকে কয়েক ক্লিকে
  • সার্ভারে ফাইলজিলা জাতীয় সফটওয়ার দিয়ে ওয়ার্ডপ্রেস এর ফাইল আপলোড করে মেনুয়ালী ভাবে ইনষ্টল করা ।

 

প্রথমে আমরা সিপ্যানেল থেকে কয়েক ক্লিকে ওয়ার্ডপ্রেস ইনষ্টল করার নিয়ম শিখব ।তাহলে আমাদের যেভাবে কাজ করতে হবে ,

প্রথমে আপনার সিপ্যাণেল এ লগইন করুন , সিপ্যাণেল থেকে আবার কয়েকক্লিকে ইনষ্টল করার জন্য এ জাতীয় এপলিকেশন গুলো থাকে ,

  • Installatron Applications Installer
  • Fantastico De Luxe
  • Softaculous

তবে বেশীরভাগ ক্ষেত্রেই Fantastico De Luxe মেনুটি ইউস করা হয় । আমরা Fantastico De Luxe দিয়ে ওয়ার্ডপ্রইনষ্টল করার সিষ্টেমটা দেখব ।প্রথমে আপনি আপনার সিপ্যানেল এ প্রবেশ করার পর Fantastico De Luxe বা নিচের লাল চিন্হিত মেনুতে ধূকুন ।

ছবিগুলো বড় করে দেখতে ছবির উপর রাইট ক্লিক করে view image এ ক্লিক করুন

Fantastico De Luxe মেনুতে ক্লিক করলে নিচের মতন আসবে এবং ওখান থেকে আমরা ওয়ার্ডপ্রেস ( চিত্রের লাল চিন্হিত জায়গায় ) ক্লিক করব ।

 

Fantastico De Luxe মেনুতে ক্লিক করলে এরকম আসবে এবং ওখান থেকে আমরা ওয়ার্ডপ্রেস ( চিত্রের লাল চিন্হিত জায়গায় ) ক্লিক করব ।

তাহলে নিচের মত আসবে । এখান থেকে আমরা নিউ ইনষ্টল / new install বা চিত্রের মত লাল চিন্হ স্থানে ক্লিক করব ।

অরিন্দম ব্লগ । তথ্য ও প্রযুক্তির পাঠশালা

 

চিত্রটির মতন সবকিছু ফিলাপ করুন । আর ইনষ্টল ডিরেক্টরী ফাকা রাখুন যদি আপনি আপনার সাইট ( www.yoursite.com ) ডিরেক্টরিতে দেখাতে চান । যাই হোক নতুনদের বলছি এট আপনারা ফাকা রাখুন ।

 

অরিন্দম ডট কম , ওয়ার্ডপ্রেস টিওটোরিয়াল

তারপর চিত্রের মত সাককেস পেজ আসবে এবং FINISH INSTALL এ ক্লিক করুন । এর পর আপনার মেইল চাইবে আপনি আপনার মেইল এড্রেস প্রবেশ করাবেন । ব্যাস সিপ্যানেল থেকে এভাবেই ওয়ার্ডপ্রেস সেটাপ দেওয়া শেষ হল । কিন্তু এইবার আমরা শিখব মেনুয়ালী ওয়ার্ডপ্রেস ইনষ্টল । যারা ফ্রি হোষ্ট ব্যবহার করেন তাদের Fantastico De Luxe মেনু থাকেনা । তাই তাদেরকে প্রথমে ওয়ার্ডপ্রেস ফাইল ফাইল সার্ভারে আপলোড করে , ডাটাবেজ খুলে ওয়ার্ডপ্রেস ইনষ্টল করতে হয় ।

  • এই পদ্ধথিতে কাজ করতে গেলে লাগবে ফাইলজিলা / ws ftp / এজাতীয় সফটওয়ার । আমরা এখানে wsftp সফটওয়ার ইউস করব ।
  • আরও লাগবে ওয়ার্ডপ্রেস এর ফাইল / স্ক্রিপ্টটি যা আমরা এখান থেকে ডাউনলোড করে নিব ।

প্রথমে আমরা wsftp software টি এখানে রান করাই । আমরা চিত্রের মতন করে ঠিকভাবে সবকিছু করলে আপনার সাইটের ফাইল মানেজার আসবে ।ফ্রি হোষ্ট এর ক্ষেত্রে ইউসার নেম এন্ড পাসওয়ার্ড অনেক সময় আলাদা হয়ে থাকে । তাই ফ্রি হোষ্ট ব্যবহার করলে আপনার সাইটে ftp পাসওয়ার্ড দেখে নিবেন ।

 

অরিন্দম ডট কম । তথ্য ও প্রযুক্তির পাঠশালাঅরিন্দম ডট কম । তথ্য ও প্রযুক্তির পাঠশালা

এখানে যে আপনার ডান দিকে যে প্যানেল দেখছেন এটি আপনার হোষ্ট এর এবং বাম দিকে যে প্যানেল দেখছেন এটা আপনার কম্পিউটার এর ফাইল । এবার আপনি ওয়ার্ডপ্রেস থেকে যে ফাইলটি ডাউনলোড করেছেন , ওই জিপ ফাইলটি আনজিপ করুন ( আর জিপ করতে অবশ্যই আপনাকে উইনরার এর সাহায্য নি হবে ,এবং আশা করি এটি পারেন , তারপরও যদি সমস্যা হয় কমেন্ট এ বলুন )

Arindom dot com. wordpress tutorialঅরিন্দম ডট কম

একে একে সব ফাইল সার্ভারে আপলোড করুন কিন্তু অবশ্যই খেয়াল রাখতে হবে ডানপাশের সার্ভার এর /public_html ফোল্ডার এ আপলোড করবেন । এটা অবশ্যই সময় সাপেক্ষ ব্যাপার , কম করে হলেও ( বাংলাদেশের নেটের স্পিড এর হিসেবে ) ২-৩ ঘন্টা কিংবা তার ও বেশী সময় লাগতে পারে । আমি এখানে wsftp সফটওয়ারটি ব্যবহার করেছি । আপনি চাইলে অন্য কোন সফটওয়ার ও ইউস করতে পারেন । নেটে একটু সার্চ করলেই wsftp সফটওয়ারটা পাওয়া যাবে । অনেকসময় এভাবে ফাইল আপলোড করতে গিয়ে অনেক ফাইল আপলোড নাও হতে পারে । তাই আপলোড করার সময় বুঝে শুনে সবগুলো ফাইল আপলোড করবেন । কিন্তু নাহে আপলোড করলাম কিন্তু ইনষ্টল করব কিভাবে ? হ্যা এটিই আমি আপনাকে দেখিয়ে দিচ্ছি । এ অবস্থায় যদি আপনি আপনার সাইটে ধুকেন তাহলে নিচের মতন দেখাবে , আপনি এখানে create a config file এ ক্লিক করুন

 

অরিন্দম ডট কমঅরিন্দম ডট কম । তথ্য ও প্রযুক্তির পাঠশালা । ওয়ার্ডপ্রেস টিওটোরিয়াল

তারপর নিচের মত আসলে Lets go ক্লিক করুন

 

অরিন্দম ডট কম । তথ্য ও প্রযুক্তির পাঠশালাঅরিন্দম ডট কম । তথ্য ও প্রযুক্তির পাঠশালা

এখন আপনার কাছে ডাটাবেজ নেম , ইউসারনেম ও পার্সওয়ার্ড চাইবে । তাই আমরা সিপানেল থেকে ডাটাবেজ খুলব । এবং ডারা ফ্রি হোষ্ট ব্যবহার করে তারাও প্রায় একই পদ্ধথিতে খুলবেন ।

 

প্রথমে সিপানেল এ প্রবেশ করি এবং তারপর মাইএসকিউএল ডাটাবেজ এ ধুকি । এবং ওখান থেকে একটি নতুন ডাটাবেজ তৈরী করি । এবং নিচ থেকে একটি নতুন ইউসারনেম তৈরী করি । ধরুন আমরা ডাটাবেজ এর নাম দিয়েচি y এবং ডাটাবেজ এ জন্য একটি ইউসার নেম খুলেছি তার নাম দিলাম z এবং ইউসারনেম এর জন্য একটা পাসওয়ার্ড দিলাম । আপনারা আপনাতের ইচ্ছে মনত ডাটাবেজ নেম ও ডাটাবেজ ইউসারনেম এবং পাসওয়ার্ড দিবেন । কিন্তু ডাটাবেজ ইউসার এবং ডাটাবেজ খুললাম কিন্তু এ দুটিকে একসাথে কানেক্ট কনব কিভাবে ? এটাও সহজ ব্যাপার কিন্তু আমি আপনাদের দেখিয়ে দিচ্ছি কিভাবে কানেক্ট করব ( ফ্রি হোষ্টে সাধারনত ডাটাবেজ খূললে অটোমেটিক ডাটাবেজ ইউসার পাওয়া যায় , অনেক সময় ফ্রি হোষ্ট ডাটাবেজ ইউসার খুলা লাগে না । ) আপনি যাই ইউসারনেম বসান না কেন আপনার ডাটাবেজ ইউসারনেম হবে এধরনের yourcpnelusername_your isert username । তাহলে এক্ষেত্রে যেহুতু আমাদের টিওটোরিয়াল এর উদ্দেশে সাইট টির সিপ্যানেল ইউসারনেম arindom2 তাই আমরা ডাটাবেজ ইউসারনেম হিসেবে পেয়েছি arindom2_y । আর ডাটাবেজ ইউসারনেম পেয়েছি arindom2_z এবং আমার পাসওয়ার্ড যেটা আমি ডাটাবেজ ইউসারনেম খুলার সময় পেয়েছি । এবার আমরা এ দুটোকে একসাথে কানেক্ট করব ।

উপরের চিত্রের মতন আমরা যে ডাটাবেজ এবং ডাটাবেজ ইউসারনেম খুলেছি ও দুটো এড বাটনে ক্লিক করে এড করব

উপরের মতন Privileges অপশন আসলে সিলেক্ট অল করে দিব । এরপর মেক চেন্জ বাটনে ক্লিক করলে আমরা একটা সাক্সে মেসেজ পাব যে আমাদের ডাটাবেজ এন্ড ইউসারনেম এড হয়ে গেছে । এখন এই ইউসারনেম , ডাটাবেজ ইউসারনেম ওয়ার্ডপ্রেস ইনষ্টল করতে লাগভে । তাহলে আমরা আবার ওয়ার্ডপ্রেস ইনষ্টল এ ফিরব ( ফ্রি হোষ্ট / যারা সিপ্যানেল ব্যবহার করছেন না তাদেরও প্রায় একই ভাবে কাজগুলো করা লাগতে পারে । ফ্যি হোষ্ট ব্যবাহার কারীরা আপনাদের হোষ্ট প্যানেল থেকে এসব করতে হবে ।

এখন আপনার উপরের মতন করে এ আপনার ডাটাবেজ নেম দিন , এ আপনার পাসওয়ার্ড দিন এবং Password এ ইউসার পাসওয়ার্ড দিন যেটা আপনি সিপ্যানেল বা ডাটবেজ থেকে খুলেছিলেন । বাকি ওপশন গুলো যেরকম আছে সেরকমওই রাখুন । এবং ডাটাবেজ হোষ্ট যদি Localhost লিখলে কাজ না করে তাহলে আপনি যার কাছে থেকে হোষ্ট ক্রয় করেছেন তার কাছ থেকে জেনে নিতে হবে ওখানে কি বসাবেন ।এবার সাবমিট করুন , সবকিছু নিচের মতন একটা মেসেজ দিবে

All right sparky! You’ve made it through this part of the installation. WordPress can now communicate with your database. If you are ready, time now to …….

ওখান থেকে আপনি Run to install এ ক্লিক করে নেক্ট ধাপে যাবেন । তারপর এখান থেকে আপনার সাইটের টাইটেল , এডমিন নেম , এডমিন পাস আপনার ইমেইল ইত্যাদি তথ্য দিয়ে সাবমিট করবেন । এখন আপনাকে সাকসেস দেখাকে ও লগ ইন করতে বলতে । ব্যাস হয়ে গেল ওয়াডপ্রেস সেটাপ ।

আজ এ পযন্তই । পরের টিওটোরিয়ালে আমি আপনাদের ওয়ার্ডপ্রেস এর আরো কিছু দেখাব । কোন সমস্যা হলে কমেন্ট এ । আশা করি পোষ্টটি কাজে লাগবে

ভাল লাগলে আমার ওয়েবসাইট থেকে ঘুরে আসবেন

No Responses

Write a response