দাঁতের চরম শত্রু কোমল পানীয়

দাঁতের চরম শত্রু কোমল পানীয়কম বেশি আমরা সবাই কোমল পানীয় পছন্দ করি। কিন্তু এ পছন্দের বারোটা বাজাতে জার্নাল অব ডেন্টিস্টিতে প্রকাশিত হয়েছে গুরুতর তথ্য। কোমল পানীয়ের অম্লতা দাঁত আক্রমণের প্রথম ৩০ সেকেন্ডের মধ্যে সারাজীবনের ক্ষতি এনে দিতে পারে।

অস্ট্রেলিয়ার এডিলেড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানা যায়, কোমল পানীয়তে থাকে উচ্চমাত্রার অম্লতা। যা শিশুদের দাঁতের জন্য খুবই ক্ষতিকারক। কোমল পানীয় ও ফলের জুসে গ্যাস মেশানো অ্যাসিডের উপস্থিতি পাওয়া গেছে যা দাঁতকে স্থায়ীভাবে নষ্ট করে দেয়।

ওই বিশ্ববিদ্যালয়ের সাবরিনা রণঞ্জিতকার বলেন, পানীয়তে থাকা অম্লতা দীর্ঘমেয়াদি ক্ষতি করতে পারে। যা অল্প বয়স্ক মানুষের দাঁতে তিনমাত্রার হুমকি সৃষ্টি করে।

গবেষকরা ব্যাখ্যা করেন, আমাদের মুখের রক্ষণাবেক্ষণের জন্য অ্যাসিড ও হোস্ট সুরক্ষার মধ্যে ভারসাম্য রাখা প্রয়োজন। একবার ভারসাম্য যদি অ্যাসিডের পক্ষে চলে যায় তবে নেতিবাচক কিছু ঘটতে বাধ্য।

আরও বলেন, কোমল পানীয়ের অ্যাসিড ৩০ সেকেন্ডের মধ্যে দাঁতের এনামেল স্থায়ীভাবে নষ্ট করে দেয়। গবেষকরা লক্ষ্য করেন আমরা অধিকাংশ সময় ভাবি- দাঁত পরিষ্কার করেছি তা সুরক্ষার জন্য যথেষ্ট। কিন্তু ক্ষতি যা হওয়ার ইতোমধ্যে হয়ে গেছে, সেটা বুঝতে আমরা ব্যর্থ। সূত্র : এনডিটিভি।

সোর্সঃ ইন্টারনেট

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...