ত্বকের সমস্যা সমাধানে সেলফি

selfieআপনি কি ত্বকের সমস্যায় ভুগছেন? কিন্তু কিছুতেই ডাক্তারের কাছে যাওয়ার সময়টুকু জোগাড় করতে পারছেন না? অথবা যাতায়াতের সমস্যা বা দূরত্বের কারণে যেতে পারছেন না  চিকিৎসকের কাছে? তাহলে টুক করে আক্রান্ত অঞ্চলের একটা সেলফি তুলে ফেলুন। সেই সেলফি পাঠিয়ে দিন আপনার চর্ম বিশেষজ্ঞের কাছে। নতুন এক গবেষণা অনুযায়ী, সেলফি একজিমার মতো ত্বকের সমস্যাকে চিহ্নিত করে তার নিরাময়ে সাহায্য করে।
কোলোরাডো বিশ্ববিদ্যালয়ের গবেষক এপ্রিল আর্মস্ট্রংয়ের নেতৃত্বাধীন এক গবেষণায় প্রকাশ মার্কিন যুক্তরাষ্ট্রের একজিমা আক্রান্ত ৭৮ জন সেলফির মাধ্যমে ডাক্তারদের কাছ থেকে অনলাইন চিকিৎসা পেয়েছেন। অন্য ৭৮ জন একজিমা আক্রান্ত সরাসরি ডাক্তারদের কাছে গিয়ে চিকিৎসা নিয়েছেন।
রোগীরা নিজেদের ত্বকের সমস্যার ছবি তুলে অনলাইনে ডার্মাটোলজিস্টদের কাছে পাঠিয়েছিলেন। ডাক্তাররা সেই ছবির ভিত্তিতে রোগ নিরাময়ের জন্য প্রয়োজনীয় কী কী ওষুধ লাগবে ওনলাইনেই তার হদিস দিয়ে দিয়েছেন।
এক বছর পর দেখা গেছে সরাসরি ডাক্তারদের কাছে গিয়ে যাঁরা চিকিৎসা নিয়েছিলেন তাঁদের ৪৪% ক্ষেত্রে একজিমা সম্পূর্ণ বা প্রায় সেরে গেছে। অন্যদিকে, অনলাইনে চিকিৎসা যাঁরা নিয়েছিলেন তাঁদের ক্ষেত্রে এই নিরাময়ের হার ৩৮%।

সোর্সঃ ইন্টারনেট

No Responses

Write a response