ডট বাংলা ডোমেইনে বাংলাদেশের বরাদ্দ বাতিল করা হয়নি: আইসিএএনএন

ডট বাংলা ডোমেইনে বাংলাদেশ অধিকার হারিয়েছে বলে যে খবর প্রকাশিত হয়েছে, তা সত্য নয় বলে জানিয়েছে আইসিএএনএন। এক ইমেইলের মাধ্যমে সংস্থাটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশের জন্য ৩ বছর আগে বরাদ্দ করা ডট বাংলা ডোমেইন নামের বরাদ্দ বাতিল করা হয়নি বলে জানিয়েছে ডোমেইন নাম বরাদ্দকারী আন্তর্জাতিক সংস্থা ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)। এক ইমেইলে বিষয়টি নিশ্চিত করেছে আইসিএএনএন’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের রিজিওনাল এসএসআর এনগেজমেন্ট ম্যানেজার চ্যাম্পিকা বিজয়াতুঙ্গা। ডট বাংলা ডোমেইন নামের অধিকার হারিয়েছে বাংলাদেশ, প্রকাশিত এমন খবরের পরিপ্রেক্ষিতে নিজেদের অবস্থান তুলে ধরা হয় এই ইমেইলে।

আইসিএএনএন’র পক্ষ থেকে পাঠানো ইমেইলে বলা হয়, “বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরটি সঠিক নয়। বাংলাদেশের জন্য বরাদ্দ করা কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন (সিসিটিএলডি) ডট বাংলার অন্তর্ভুক্তি এখনও অপরিবর্তিত আছে।” বরাদ্দ পাওয়ার তিন বছরের মধ্যেই বাস্তবায়ন করতে হবে, কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইনের ক্ষেত্রে ইন্টারন্যাশনাল অ্যাসাইনড নাম্বারস অথোরিটি (আইএএনএ)-এর এমন কোন নিয়ম নেই বলেও ইমেইলে জানানো হয়।

বাংলা স্ট্রিংয়ের অনুমোদন পেলেও এখনও এই ডোমেইনের জন্য প্রতিনিধি নিযুক্ত করা হয়নি বলেও ইমেইলে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১২ সালে অনুমোদন পেলেও এখনও ডট বাংলা ডোমেইন পরিচালনার জন্য কোন প্রতিষ্ঠানকে নিযুক্ত করা হয়নি।

ডটবাংলা ডোমেইনের সর্বশেষ অবস্থা জানা যাবে এই লিংক থেকে।

No Responses

Write a response