জেনে নিন ওয়েব পেজ সেভ করার দুইটি কৌশল

একটু আগেই ওয়েবসাইটটিতে কাজ করেছেন। এরপর অন্য এক সাইটে ঢুকেছেন। এমন সময় হঠাৎ ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেল। তখন বেশ ঝামেলায় পড়তে হয়। এমন পরিস্থিতিতে আগেরে পেইজটি সেইভ থাকলে অফলাইনে তথ্য পেতে সুবিধা হয়।

image

এ কারণে ওয়েবপেইজটি সেইভ থাকলে অফলাইনেও সেটি থেকে তথ্য পাওয়া সম্ভব। অনেকের কাছে ওয়েবপেইজটি সেইভ করা জটিল মনে হতে পারে।

তবে ছোট্ট একটি কৌশল জানা থাকলে অনায়াসে তা করে নেওয়া যায়। এ টিউটোরিয়ালে এমন দুটি কৌশল তুলে ধরা হলো।

টেক্সট পদ্ধতি
পেইজের ইমেজ বা অন্য কিছু ছাড়া শুধু টেক্সট কপি করার প্রয়োজন হলে দ্রুততম পদ্ধতি হল সম্পূর্ণ পেইজটাকে সিলেক্ট করতে Ctrl+A প্রেস করে এবং Ctrl+C চেপে কপি করতে হবে। তাহলে সম্পূর্ন টেক্সট কপি হয়ে যাবে।

এরপর তা যে কোনো ওয়ার্ড প্রসেসর বা টেক্সট এডিটরে সেইভ করা যাবে। এ জন্য ওয়ার্ড প্রসেসর বা টেক্সট এডিটর খুলতে হবে। সেখানে Edit ক্লিক করে Paste Special থেকে Unformated text-এ গিয়ে পেস্ট করতে হবে । এরপর তা সেইভ করতেহবে।

image

পিডিএফ পদ্ধতি
গুগল ক্রোমে বিল্ট ইন PDF ফাইলে ‘প্রিন্টিং’-এর সুবিধা পাওয়া যায় । প্রথম যে ওয়েবসাইট থেকে তথ্য সংরক্ষণ করা হবে সেটিতে যেতে হবে।

এরপর কিবোর্ড থেকে Ctrl+p প্রেস করতে হবে। এরপর নতুন একটি পেইজ আসবে যেখানে থেকে ‘Change’-এ ক্লিক করতে হবে।এরপর কয়েকটি অপশন আসবে। যেখান থেকে ‘Save as PDF’ ক্লিক করতে হবে। তারপর ‘Save’ ক্লিক করতে হবে। তাহলেও পেইজটি পিডিএফ ফরম্যাটে সেইভ হবে।

এইবার মজা নেন । সবাই ভাল থাকবেন ।

No Responses

Write a response