জেনে নিন এডসেন্স এর প্রকারভেদ সমূহ , যারা এডসেন্স ক্রয় করে থাকেন তাদের জন্য দরকারী একটি পোস্ট।

image

সবাইকে সালাম জানিয়ে আজকে আমার
পোস্টটি শুরু করছি। আজকে আমার
আলোচ্য বিষয় হল এডসেন্স এর প্রকারভেদ।
আমরা জানি ব্লগিং করে আয় করার জন্য
গুগল এ্যাডসেন্স এর বিজ্ঞাপন কতটা
মূল্যবাণ। অনেক সময় আমরা অনেক চেষ্টা
করেও নিজে নিজে গুগল এ্যাডসেন্স এপ্রুভড করাতে পারিনা। আবার অনেকের দেখা যায় ৫০/৬০ টা এ্যাডসেন্স একাউন্ট আছে এবং তারা মূলত স্পামিং করে গুগল এডসেন্স থেকে আয় করে থাকেন । ফলশ্রুতিতে প্রতি মাসেই
তাদের ১০/১৫ টি এ্যাডসেন্ট একাউন্ট ব্যাণ
খায় আর তাদের প্রতিনিয়তই এ্যাডসেন্স
একাউন্ট ক্রয় করার প্রয়োজন হয়।আর যারা স্পামিং করেন না তাদের আয় করার জন্য ১টি একাউন্টই যথেষ্ট এবং তারা ব্যান খাওয়ার চিন্তা মাথায়ই আনতে হয় না। সে যাই হোক হালাল পন্থাই হোক আর স্পামিং করেই হোক আমরা বিভিন্ন সময় প্রয়োজনের তাগিদে এডসেন্স ক্রয় করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানিনা এডসেন্স কত প্রকারের হয়ে থাকে। আজকে আমার পোস্টের মাধ্যমে এই বিষয়টি স্পষ্ট করার চেষ্টা করব।

এডসেন্স মূলত তিন প্রকারঃ

১. ইউটিউব হোস্টেড এডসেন্স।
২. ব্লগার হোস্টেড এডসেন্স।
৩. ফুল্লি এপ্রুভড এডসেন্স।

ইউটিউব হোস্টেড এডসেন্সঃ

ইউটিউবের মাধ্যমে যে এডসেন্স এপ্রুভড
করানো হয় সেগুলোই হল ইউটিউব হোস্টেড এডসেন্স। এই ধরণের এডসেন্স একাউন্টের মাধ্যমে কেবলমাত্র ইউটিউবে আপনার ভিডিওর সাথে এডসেন্স শো করবে। এই এডসেন্স এর কোড আপনি কোন ধরণের ব্লগার ব্লগ বা টপলেবেল ডোমেইনে ব্যবহার করতে পারবেন না।
কিছুকাল পূর্বে এই ধরণের এডসেন্স এর এ্যাড যে কোন টপ লেবেল ডোমেইনে ব্যবহার করা যেত কিন্তু বর্তমানে এই ধরণের হোস্টেড এডসেন্স শুধুমাত্র ইউটিউবেই শো করবে।

ব্লগার হোস্টেড এডসেন্সঃ

ব্লগার বা ব্লগস্পট ব্লগের সাহায্যে আবেদন করার মাধ্যমে যে এডসেন্স একাউন্ট লাভ করা যায় সেগুলো হলো ব্লগার হোস্টেড এডসেন্স। এধরণের এডসেন্স কোড আপনি ৫০০টি ব্লগস্পট সাইটে শো করাতে পারবেন
তবে কোন টপ লেবেল ডোমেইনে তা শো
করবে না। কিছুকাল পূর্বে এই ধরণের এডসেন্স এর এ্যাড যে কোন টপ লেবেল ডোমেইনে ব্যবহার করা
যেত কিন্তু বর্তমানে এই ধরণের হোস্টেড
এডসেন্স শুধুমাত্র ব্লগস্পট সাইটেই শো
করবে।

ফুল্লি এপ্রুভড এডসেন্সঃ
যে কোন টপ লেবেল ডোমেইনের মাধ্যমে
আবেদন করে যে এডসেন্স একাউন্ট লাভ করা হয় সেগুলো হলো ফুল্লি এপ্রুভড এডসেন্স একাউন্ট। এ ধরণের একাউন্টের এ্যাড কোড আপনি যো কোন টপলেবেল ডোমেইন বা যে কোন সাবডোমেইনে ব্যবহার করতে পারবেন।
এবং আপনি সর্বমোট ৫০০ টি সাইটে আপনার এ্যাড কোড ব্যাবহার করতে পারবেন। আশা করি আজকের পোস্টটির মাধ্যমে এডসেন্ট একাউন্টের প্রকারভেদ সম্পর্কে আপনার ধারণা স্পষ্ট হয়েছে।

1

No Responses

Write a response