জার্মানির এক ম্যাচেই ৭ টি বিশ্ব রেকর্ড! এবং দেখুন শোকে ব্রাজিল সমর্থকের মৃত্যু

2০০২ সালের সেমিফানালে হারার প্রতিশোধ নিতেই যেন মাঠে নেমেছিল জার্মান ফুটবলার রা। ব্রাজিলকে ৭-১ গোলের ব্যাবধানে গুড়িয়ে দিয়ে ২০০২ সালের বিশ্বকাপ ফাইনালে হারার শোধ তুলল তারা। আর প্রতিশোধের এই ম্যাচে মোট বিশ্ব রোকের্ড হয়েছে ৭ টি

১. সেমিফাইনালে সবচেয়ে বেশী গোলঃ

এই প্রথম কোনো সেমি ফাইনালে মোট ৮ টি গোল হয়েছে। এর আগে বিশ্বকাপ ইতিহাসে কোনো সেমিফাইনালে মোট ৭ টির বেশী গোল হয়নি। ১৯৩০সালের বিশ্বকাপ সেমিফাইনালে আর্জেন্টিনা-যুক্তরাষ্ট্র ও একই বছরউরুগুয়ে-যুগোস্লাভিয়া ম্যাচেই সর্বোচ্চ সাত গোলের রেকর্ড ছিল হয়। এরপর ৫৮’রসেমিফাইনালে ব্রাজিল-ফ্রান্স এবং ৭০’র ইটালি-পশ্চিম জার্মানিরসেমিফাইনালেও সর্বাধিক সাত গোলের রেকর্ড ছিল।v

 

 

klo

২. বিশ্বকাপে সবচেয়ে বেশী গোল করার রেকর্ডঃ

ব্রাজিল বনাম জার্মানির এই ম্যাচে গোল করে বিশ্বকাপে সর্বাধিক গোল করার রেকর্ড করেন মিরোস্লাভ ক্লোজা। ১৬ টি গোল করে তিনি ব্রাজিলিয়ান কিংবদন্তী রোনাল্ডোর রেকর্ড ভাঙেন।

৩. সেমিতে এক দলের সবচেয়ে বেশী গোল হজমঃ

এখন পর্যন্ত বিশ্বকাপের ইতিহাসে কোনো সেমি ফাইনাল ম্যাচে এক দল ৭ গোল হজম করেনি। এইটিই ছিল বিশ্বকাপে সেমিতে এক দলের সবচাইতে বেশী গোল হজম করার রেকর্ড।

৪. বিশ্বকাপে কোনো দলের মোট গোলঃ

জার্মানি এই ম্যাচের মধ্য দিয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশী গোলের রেকর্ড। গড়ল। এখন পর্যন্ত বিশ্বকাপে ১৮ বার অংশ নিয়ে জার্মানি গোল করেছে ২২৩ টি। এরআগে, ২০ বিশ্বকাপে ১০৩ ম্যাচ খেলা ২২১ গোলের রেকর্ড ছিল এই ম্যাচেই পরাজিত ব্রাজিলের।

br

৫. ব্রাজিলের সবচাইতে বড় ব্যাবধানে হারঃ

এই ম্যাচে ৬ গোলের ব্যাবধানে হার ব্রাজিলের সবচাইতে বড় ব্যাবধানের হার।

৭. ৬ মিনিটে চার গোলঃ

এই ম্যাচে হয়েছে সবচাইতে কম সময়ে চার গোলের রেকর্ড। ২৩ থেকে ২৯ মিনিট, এই ৬ নিনিটে জার্মানরা ব্রাজিলের জালে ৪ গোল জড়িয়ে রেকর্ড করেন।

 

 

শোকে ব্রাজিল সমর্থকের মৃত্যু

৯জুলাই,ঢাকা:সেমিফাইনালে জার্মানির কাছে ব্রাজিলের পরাজয় সহ্য করতে না পেরে নোয়াখালীর সেনবাগে এক ব্রাজিল সমর্থকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তার পরিবারের সদস্যরা।

বুধবার ভোর রাতে মোনাব্বর হোসেন স্বপন (৬০) নামের ওই ব্যক্তির মৃত্যু হয়। তিনি একজন কাস্টমস কর্মকর্তা ছিলেন।

স্বপন নোয়াখালীর সেনবাগ পৌর শহরের বিন্নাগুনি গ্রামের প্রয়াত বদিউল আলমের ছেলে ও সেনবাগ পৌরসভার সাবেক কাউন্সিলর মনিরের ভাই।
মনির জানান, রাতে জার্মানির কাছে ব্রাজিল ৭-১ গোলে হারার পর হৃদরোগে আক্রান্ত হন ব্রাজিলের জোর সমর্থক তার ভাই স্বপন।
তিনি জানান, দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হলে ভোর রাতে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার দুই ছেলে ও এক মেয়ে রয়েছে।

No Responses

Write a response