চলুন এক নজরে দেখে আসি গুগলের যত চমক

আগের বছরগুলোর ধারাবাহিকতায় মে মাসের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হয়ে গেল ডেভেলপারদের নিয়ে গুগলের বার্ষিক সম্মেলন গুগল আই/ও ২০১৫। বরাবরের মতোই গুগলের বিভিন্ন পণ্য ও সেবার সব ধরনের আপডেট, নতুন পণ্য ও সেবা নিয়ে গুগলের ভাবনা এবং নতুন পণ্য ও সেবার ঘোষণা নিয়ে গুগল আই/ও মনোযোগ আকর্ষণ করে রেখেছিল প্রযুক্তিবিশ্বের। গুগলের বার্ষিক এই সম্মেলনে উঠে আসা গুগলের ঘোষণাগুলোকে তুলে ধরছি।

image

মে মাসের ২৮ এবং ২৯ তারিখে গোটা প্রযুক্তিবিশ্বের দৃষ্টি নিবদ্ধ ছিল যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে। ডেভেলপারদের নিয়ে গুগলের বার্ষিক সম্মেলন গুগল আই/ও অনুষ্ঠিত হয়েছে এই দুই দিনে। বার্ষিক এই সম্মেলনেই মূলত গুগল তাদের ভবিষ্যত পরিকল্পনার নানা দিক তুলে ধরে থাকে প্রযুক্তিবিশ্বের সামনে। এবারেও তার ব্যতিক্রম হয়নি। গুগলের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন আপডেট, ইন্টারনেট অব থিংসের জন্য নতুন প্ল্যাটফর্ম, ছবি ও ম্যাপ নিয়ে গুগলের চিন্তা-ভাবনা, ভার্চুয়াল রিয়েলিটির মতো নানা বিষয়ে গুগলের চিন্তা-ভাবনাগুলো উঠে এসেছে এই সম্মেলনে।

 

অ্যান্ড্রয়েড এম

 

গুগলের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ঘোষণা করার কথা ছিল এই বার্ষিক সম্মেলনে। সকলের প্রত্যাশা অনুযায়ী অ্যান্ড্রয়েড এম নামের এই আপডেট অ্যান্ড্রয়েডের ঘোষণা দিয়েছে গুগল। অ্যান্ড্রয়েড ললিপপের পর নতুন এই সংস্করণে এসে তথ্যের গোপনীয়তার দিকে বিশেষভাবে জোর দিয়েছে গুগল। এই অপারেটিং সিস্টেমে গুগল মূলত ছয়টি বিষয়ের দিকে বিশেষ জোর দিয়েছে। এই বিষয়গুলো হলো—বিভিন্ন অ্যাপের জন্য কাস্টমাইজেবল পারমিশন, অ্যাপ পরিচালনায় আরও স্বচ্ছন্দ্য অভিজ্ঞতা, অ্যাপগুলোর লিংকে বাড়তি সক্ষমতা, মোবাইল পেমেন্ট সিস্টেম, ফিঙ্গারপ্রিন্ট সমর্থন এবং আরও কার্যকরভাবে ব্যাটারি ব্যবহারের সুবিধা। এ ছাড়া ভলিউম নিয়ন্ত্রণকে আরও উন্নত করা হয়েছে। আর উভয় দিকে ব্যবহারযোগ্য ইউএসবি পোর্টের নতুন স্ট্যান্ডার্ড টাইপ-সি ইউসবি সমর্থনও থাকছে এই সংস্করণটিতে।

 

গুগল ফটো

 

গুগলের বার্ষিক এই ডেভেলপারস কনফারেন্সের কয়েক মাস আগে থেকেই ছবি ব্যবস্থাপনায় গুগলের নতুন ফিচার গুগল ফটো নিয়ে আলোচনা চলে আসছিল প্রযুক্তিবিশ্বে। গুগলের সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম গুগল প্লাসের বাইরে এসে গুগল ফটোতে যুক্ত হয়েছে আরও চমত্কারভাবে ছবি ও ভিডিও ব্যবস্থাপনার সুযোগ। বিনামূূল্যের এই গুগল সেবায় ছবি ও ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে সিনক্রোনাইজ হয়ে যায় এবং যেকোনো ডিভাইস থেকেই এগুলোতে অ্যাকসেস করা যায়। এখানে ছবি বা ভিডিও সংরক্ষণে স্থান সংকুলান নিয়েও কোনো বাধ্যবাধকতা নেই। ডেস্কটপ বা ল্যাপটপ পিসির জন্য যেমন এর ওয়েব সংস্করণ রয়েছে, তেমনি অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য রয়েছে এর আলাদা অ্যাপসও। ফলে সব ধরনের ডিভাইসের ব্যবহারকারীরাই ব্যবহার করতে পারবেন গুগল ফটো। তাছাড়া এখান থেকে ছবি ও ভিডিও শেয়ার করা যাবে হ্যাংআউট, ফেসবুক, টুইটার বা হোয়াটসঅ্যাপেও।

 

ব্রিলো ওএস

 

স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির বাজারে নিজেদের অবস্থানকে শক্তিশালী করে তোলার পর এবারে ইন্টারনেট অব থিংসের দিকে মনোযোগী হয়েছে গুগল। এই ধারণার সাথে সংশ্লিষ্ট নানা ধরনের পরিধেয় ডিভাইস ও গ্যাজেট এখন তৈরি করে যাচ্ছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো। আর তাতে করে এসব ডিভাইসকে আরও কার্যকরভাবে পরিচালনা করার জন্য এগুলোর অপারেটিং সিস্টেম নিয়ে ভাবতে হচ্ছে সবাইকেই। অ্যান্ড্রয়েড ওয়্যারের মাধ্যমে এসব ‘কানেক্টেড ডিভাইস’কে পরিচালনা করার সুবিধা থাকলেও এসব ডিভাইস পরিচালনায় নতুন অভিজ্ঞতা নিয়ে আসতে নতুন রূপের অ্যান্ড্রয়েড হিসেবে ‘ব্রিলো ওএস’কে এই সম্মেলনে পরিচয় করিয়ে দিয়েছে গুগল। মাত্র ৩২ মেগাবাইট থেকে ৬৪ মেগাবাইট র্যামে পরিচালিত হতে সক্ষম ব্রিলো অপারেটিং সিস্টেম স্মার্ট ডোরলক, স্মার্ট রেফ্রিজারেটর, স্মার্ট ওভেনের মতো সব ডিভাইসেও ব্যবহূত হবে। চলতি বছরের তৃতীয় চতুর্ভাগে (জুলাই-সেপ্টেম্বর) এর ডেভেলপার সংস্করণ উন্মুক্ত হবে বলে জানিয়েছে গুগল।

অ্যান্ড্রয়েড পে

মোবাইল পেমেন্ট সিস্টেম নিয়ে গুগলের ঘোষণাও প্রত্যাশিত ছিল এই সম্মেলনে। বিশেষ করে অ্যাপলের মোবাইল পেমেন্ট সিস্টেম অ্যাপল পে’র বিপরীতে গুগলের এই পেমেন্ট সিস্টেম কবে আসবে, তা নিয়েই ছিল জল্পনা-কল্পনা। ‘সিকিউরিটি, সিমপ্লিসিটি অ্যান্ড চয়েজ’ এই স্লোগান নিয়ে গুগল আইও ২০১৫তে তাই হাজির হয়েছে অ্যান্ড্রয়েড পে। অন্যান্য মোবাইল পেমেন্ট সিস্টেমের সব ধরনের সুবিধাই রয়েছে অ্যান্ড্রয়েড পে-তে। এতে আর্থিক সুরক্ষার দিকটিও বিশেষভাবে বিবেচনা করা হয়েছে বলে জানিয়েছে গুগল। এতে ভার্চুয়াল অ্যাকাউন্ট তৈরির সুযোগও রয়েছে। টি-মোবাইল, ভেরিজন, এটিঅ্যান্ডটির মতো সব শীর্ষস্থানীয় অপারেটর এরই মধ্যে অ্যান্ড্রয়েড পে’র সাথে সংযুক্ত হয়েছে। অ্যান্ড্রয়েড কিটক্যাট বা তার পরের সংস্করণগুলোতেই অবশ্য কাজ করবে অ্যান্ড্রয়েড পে।

অফলাইনে ইউটিউব ও গুগল ম্যাপ

গুগলের জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং সেবা ইউটিউব এবং লোকেশন সেবা গুগল ম্যাপ এতদিন কেবল অনলাইনে সংযুক্ত থাকলেই ব্যবহার করা যেত। তবে অ্যান্ড্রয়েড এম অপারেটিং সিস্টেমের আওতায় এই দুইটি সেবাকে অফলাইনে ব্যবহারের সুযোগও করে দেওয়া হয়েছে। এর ফলে ইউটিউবের যেকোনো ভিডিও নির্বাচন করে ৪৮ ঘণ্টা পর্যন্ত তা অফলাইনে থেকেও দেখা যাবে। আর ইন্টারনেট সংযোগ ছাড়াও গুগল ম্যাপ ব্যবহার করে সার্চ করা যাবে যেকোনো লোকেশন কিংবা ডিরেকশন। এরই মধ্যে উন্নয়নশীল বিশ্বের বেশকিছু দেশে অফলাইনে ইউটিউব ব্যবহারের সুবিধা চালু হয়েছে। অফলাইনে গুগল ম্যাপের ব্যবহারও চালু হবে চলতি বছরের শেষের দিকে। এ ছাড়া গুগল ক্রোমেই অফলাইন ব্যবহার সুবিধা চালুর কথা গুগল ভাবছে বলে জানিয়েছে সম্মেলনে।
 

গুগল নাউয়ে নতুন ফিচার

অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে আরও স্মার্ট করে তুলতে গুগলের ভয়েজ অ্যাসিস্ট্যান্ট সেবা গুগল নাউয়ে ‘নাউ অন ট্যাপ’ শীর্ষক নতুন সুবিধা যুক্ত করা হয়েছে। ব্যবহারকারীর আচরণ, অভ্যাস ও লাইফস্টাইল থেকে ক্রমাগত শিখতে থাকবে গুগল নাউ এবং এর মাধ্যমে ব্যবহারকারীকে এটি নিজে থেকেই নানা বিষয়ে সহায়তা করার সামর্থ্য অর্জন করবে। কনটেক্সট-নির্ভর শিক্ষণ প্রক্রিয়া অনুসরণ করায় নাউ অন ট্যাপ ফিচারের মাধ্যমে গুগল নাউ নানা ধরনের তথ্য প্রদান করতে পারবে। যেমন—গুগল মিউজিকে গান শোনানোর সময় শিল্পী ও গানের বিস্তারিত বিবরণ হাজির করবে এটি। আবার মেসেজে কারও সাথে কোনো নির্দিষ্ট স্থানে খাওয়া নিয়ে আলোচনা হলে ওই রেস্টুরেন্টের খবরাখবর নিয়েও হাজির হতে পারে গুগল নাউ
 

ডেভেলপারদের জন্য গুগল

কেবল সাধারণ ব্যবহারকারী নয়, ডেভেলপারদের জন্যও নানা আকর্ষণ নিয়ে গুগল হাজির হয়ে বার্ষিক সম্মেলনে। এবারে যেমন তারা ডেভেলপারদের জন্য নিয়ে এসেছে কোকোয়াপডস নামের বিশেষ একটি সেবা। এই একটি প্ল্যাটফর্ম থেকেই ডেভেলপাররা বিভিন্ন ধরনের এসকেডি ব্যবহার করতে পারবেন। ক্লাউড টেস্ট ল্যাবের মাধ্যমে ২০টি অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্র্যাশ রিপোর্টসহ অ্যাপ টেস্টিংয়ের সুবিধার কথাও জানিয়েছে গুগল। এ ছাড়া ক্লাউড মেসেজিং, অ্যাডমব, ফ্যামিলি স্টার ব্যাজ প্রভৃতি সেবাও গুগল প্রদর্শন করে সম্মেলনে।

আরও যত ঘোষণা

প্রধান প্রধান আকর্ষণ হিসেবে এসব ঘোষণার বাইরে আরও বেশকিছু সেবার কথাই গুগল জানিয়েছে। যেমন—এইচবিও’র সাথে এইচবিও নাউ নামে অ্যাপ শীঘ্রই আসছে অ্যান্ড্রয়েডে। অ্যান্ড্রয়েড ফোনকে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটে রূপান্তর করার উপযোগী গুগলের কার্ডবোর্ড বক্সের নতুন সংস্করণও দেখায় তারা। আবার গোপ্রোর সাথে ১৬টি ক্যামেরা মডিউলের সমন্বয়ে ৩৬০-ডিগ্রি ভার্চুয়াল রিয়েলিটি ভিডিও তৈরির উপযোগী ডিভাইসও তৈরি করার ঘোষণা দিয়েছে তারা। গাড়ির জন্য অ্যান্ড্রয়েড অটোর আপডেটের কথাও জানিয়েছে গুগল। ক্রোমকাস্ট২, শিশুদের জন্য প্লেস্টোরের বিশেষ সংস্করণ, গুগলের নতুন ইমেইল সেবা ইনবক্সের সকলের জন্য উন্মুক্ত হওয়া—এমন সব সুবিধার কথাও উঠে এসেছে গুগলের বার্ষিক এই সম্মেলনে।

1

No Responses

Write a response