চমৎকার স্মার্টফোন! কিন্তু কমদামী ফিচার বহুল সম্পন্ন

Banglablog
Banglablog – World's Best, The Biggest and Most Wanted Bangla Technology Social Network, Blogging Platform & Online Community | Banglablog | হাতের কাছে সবকিছু।

আপনি কি সম্প্রতি স্মার্টফোন কিনবেন বলে মনস্থির করেছেন? সবচাইতে কম দামে চমৎকার স্মার্টফোন এর জন্য মার্কেট এবং ইন্টারনেট চষে বেড়াচ্ছেন? যাই হোক, আপনার এই তথ্যটি দরকার হোক বা না হোক আজ আমি আপনাদের সাথে শেয়ার করব এমন কিছু চমৎকার স্মার্টফোন যেগুলো আমার মতে এখন পর্যন্ত ২০১৪ সালের সবচাইতে কমদামী কিন্তু বেস্ট স্মার্টফোন। শুধু তাই নয়, এই স্মার্টফোন গুলো সবগুলোই £200 এর মধ্যেই।

আমি আজকে যে সব স্মার্টফোনগুলো ছোট্ট করে রিভিউ করবো সেগুলোর কমন ব্যাপার হচ্ছে, সবগুলোই কিন্তু £200 এর নিচে, তবে এর মধ্যেও আমি ক্লাসিফাই করছি! তাতে, প্রতিটি স্মার্টফোনের স্পেশালিটি বের হয়ে আসবে।

  1. প্রথমেই আমি আমার তালিকায় রেখেছি EE Kestrel ডিভাইসটিকে যা কম দামে সবচাইতে ভালো ৪জি স্মার্টফোন।
  2. এরপর রেখেছি Moto G ডিভাইসটিকে, কেননা কম দামে ব্র্যান্ড ভ্যালু এবং অবশ্যই চমৎকার পারফর্মেন্স এই ডিভাইসটিরই রয়েছে।
  3. কম দামের উইন্ডোজ ফোনগুলোর মধ্যে চমৎকার একটি ডিভাইস হচ্ছে Nokia Lumia 620 স্মার্টফোনটি।
  4. কম দামের মধ্যে সবচাইতে বেস্ট লুকের জন্য তালিকায় রেখেছি HTC Desire 500 স্মার্টফোনটিও।
  5. কম দামে চমৎকার ব্যাটারি লাইফের জন্য বেছে নিয়েছি Sony Xperia M স্মার্টফোনটিকে।
  6. £100 এর মধ্য চমৎকার একটি বাজেট ফোন হচ্ছে ZTE Blade V স্মার্টফোনটি।

চলুন তাহলে, ছোট্ট করে আপনাদের এই স্মার্টফোন গুলোর বিশেষত্ব জানিয়ে দেয়া যাক।

চমৎকার স্মার্টফোন! সমুহঃ-

1. EE Kestrel

 চমৎকার স্মার্টফোন (8)

 

উল্লেখযোগ্য দিক সমূহঃ

  • ৯৬০x৫৪০ পিক্সেল রেজ্যুলেশন বিশিষ্ট ৪.৫” স্ক্রিন
  • ভালো ব্যাটারি লাইফ
  • চমৎকার প্রসেসিং ক্ষমতা

বিস্তারিতঃ

আপনার স্মার্টফোন কেনার পেছনের কারণ যদি হয়ে থাকে ‘ইন্টারনেট’ অর্থাৎ, ফাস্টার ব্রাউজিং বা ডাউনলোড তবে সব চাইতে কম দামে এই স্মার্টফোনটি কিনে নিতে পারেন আপনি। কেননা, সবচাইতে কম দামের ৪জি স্মার্টফোন আমার কাছে এটিই। যদিও, আমাদের দেশেই এখনো ৪জি টেকনোলোজি শুরু হয়নি! তবে সমস্যা কি, একদিনতো হবেই! শুনলাম, খুব শীঘ্রই আনার চেষ্টা চালানো হচ্ছে।

এই স্মার্টফোনটির ডিজাইন কিছুটা Huawei Ascensd G6 এর সাথে মিলে যায় তিবে স্মার্টফোনটির লুক দেখলে এত কিছু চিন্তা করবেন না আপনি, কেননা ডিসেন্ট লুকের সাধারন দেখতে এই স্মার্টফোনটি আপনার মন কেড়ে নেবে সহজেই! আহামরি কিছু নয়, তবে চমৎকার লুক!

স্ন্যাপড্রাগন ৪০০ কোয়াড-কোর প্রসেসরের এই ডিভাইসটি চলে অ্যান্ড্রয়েডের ৪.৩ ভার্সনে। অ্যান্ড্রয়েডের প্রায় সকল কাজই এটি চমৎকার ভাবে করতে সক্ষম তবে কিছু কিছু গেম লোডিং-এর সময় কিছুটা বেশি সময় নিয়ে থাকে স্মার্টফোনটি।

স্মার্টফোনটির ক্যামেরা ইউনিটে রয়েছে ৫ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা এবং ১ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা। চলুন, এর ইমেজ কোয়ালিটি দেখে নেই।

চমৎকার স্মার্টফোন (6)

 

 চমৎকার স্মার্টফোন (7)

 

আমার মতে ক্যামেরা কোয়ালিটি সন্তোষজনক, কি বলেন?

মূল্যঃ £99 (কিছুটা কমবেশি হতে পারে)

আমার রেটিংঃ ৯/১০!

2. Moto G

 চমৎকার স্মার্টফোন (9)

 

উল্লেখযোগ্য দিক সমূহঃ

  • চমৎকার ৪.৫” বিশিষ্ট আইপিএস স্ক্রিন (৭২০ পিক্সেল রেজ্যুলেশন)
  • অ্যান্ড্রয়েড অপারেটিং ভার্শন ৪.৩ (সম্ভবত ললিপপ আপডেট পাবে শীঘ্রই)
  • ৮ গিগাবাইট / ১৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ
  • ডিসেন্ট লুক

বিস্তারিতঃ

বর্তমানে এখন পর্যন্ত এই একটি স্মার্টফোনকেই সম্ভবত রেটিং করলে ১০/১০ দেয়া সহজ, কেননা মোটরোলার মটো জি দামে-গুনে আসলেই সেরা!

মাত্র ১৪৩ গ্রাম ওজোনের স্মার্টফোনটির বেশ স্লিম (১১.৬ মিমি), হয়তো আপনি মনে মনে বলছেন, ‘এটাতো সবচাইতে লাইট এবং স্লিমেস্ট নয়’, হ্যাঁ, এটা সব থেকে স্লিম বা পাতলা স্মার্টফোন হয়তো নয় তবে এই দামে এটি সত্যিই আকর্ষনীয় একটি ডিভাইস। ব্র্যান্ডের স্মার্টফোনগুলোর মধ্যে আমার জানামতে এটিই একমাত্র ডিভাইস যাতে এত কম দামে ৭২০ পিক্সেল স্ক্রিন যুক্ত করা হয়েছে। শার্প ইমেজ কোয়ালিটির পাশাপাশি এর স্ক্রিনকে প্রোটেক্ট করার জন্য এতে ব্যবহার করা হয়েছে গরিলা গ্লাস ৩ প্রযুক্তি যা অত্যন্ত লোভনীয়!

মটো জি ডিভাইসটিতে রয়েছে স্ন্যাপড্রাগন ৪০০ সিপিইউ এবং ১ গিগাবাইট র‍্যাম যা আপনাকে অ্যান্ড্রয়েডের সব স্বাদই প্রদান করতে সক্ষম। নেট ব্রাউজ করা থেকে শুরু করে প্রায় সব গেমই আপনি স্মুথলি খলতে পারবেন এই ডিভাইসটিতে। এছাড়াও ডিভাইসটির ৫ মেগাপিক্সেল ক্যামেরা ইউনিট ডিসেন্ট ইমেজ কোয়ালিটির পাশাপাশি ৭২০ পিক্সেলের এইচডি ভিডিও রেকর্ডিং-এও সক্ষম। চলুন, ডিভাইসটির ইমেজ কোয়ালিটি আপনাদের সাথে শেয়ার করা যাক।

 চমৎকার স্মার্টফোন (10)

 

এবার চলুন, তুলনা করে দেখা যাক!

 চমৎকার স্মার্টফোন (12)

 

লুমিয়ার ইমেজ কোয়ালিটি তুলনায় সবচেয়ে ভালো আসলেও মটো জি’র ফলাফলও বেশ সন্তোষজনক।

চমৎকার এই ডিভাইসটির একটি মাত্র ডাউন সাইড রয়েছে, এবং তা হচ্ছে ডিভাইসটিতে মাইক্রো এসডি কার্ড স্লট ব্যবহার করা যায়না।

মূল্যঃ £135 (8GB), £160 (16GB) (কিছুটা কমবেশি হতে পারে)

আমার রেটিংঃ ১০/১০ !

3. Nokia Lumia 620

 চমৎকার স্মার্টফোন (4)

 

উল্লেখযোগ্য ফিচারসমূহঃ

  • চমৎকার ডিজাইন এবং কর্মদক্ষতা
  • ৪৮০ x ৮০০ পিক্সেল রেজ্যুলেশন বিশিষ্ট হাই-কোয়ালিটি ৩.৮” এলসিডি স্ক্রিন
  • উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম
  • ওভারঅল শক্তিশালী পারফর্মেন্স

বিস্তারিতঃ

স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম যার সবচাইতে বড় দিক হচ্ছে এটি লোয়ার-পাওয়ার্ড স্মার্টফোনগুলোতে চমৎকার কাজ করতে সক্ষম, তাই এটি সহজেই অনুমান করা যায় যে নকিয়ার এই লুমিয়া ৬২০ চমৎকার একটি উইন্ডোজ ফোন হতে প্রায় বাধ্য এবং এর দামও বেশ কম! অন্তত, এর পারফর্মেন্সের তুলনায় দামটাকে কোনভাবেই বেশি বলা চলেনা।

এই স্মার্টফোনটির ব্যাপারে এক কথায় বলা চলে যে ‘এটি সবচাইতে ভালো একটি বাজেট ফোন!’ স্মার্টফোনটি কিউট, ওয়েল-মেড, দ্রুত কাজ করতে সক্ষম এবং সবচাইতে বড় কথা এর ইউজার ইন্টারফেইস অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি, যার ফলে ব্যবহারকারীদের কাছে এটি অপারেট করা অত্যন্ত সহজ।

৪৮০ x ৮০০ পিক্সেল রেজ্যুলেশন বিশিষ্ট হাই-কোয়ালিটি ৩.৮” এলসিডি স্ক্রিন বিশিষ্ট স্মার্টফোনটিতে রয়েছে ১ গিগাহার্জ গতিসম্পন্ন স্ন্যাপড্রাগন এস৪ ডুয়াল-কোর প্রসেসর, এলইডি ফ্ল্যাশ যুক্ত ৫ মেগাপিক্সেল ক্যামেরা ইউনিট এবং ৮ গিগাবাইট ইন্টারনাল মেমরী।

যুগের তুলনায় ৫ মেগাপিক্সেল হয়তো আপনার কাছে খুব বেশি কিছু মনে হবেনা তবে আপনাকে খুব সহজেই সন্তুষ্ট করতে সক্ষম এই ডিভাইসটি। এর রিল্যায়েবল ক্যামেরা ইউনিটের চমৎকার অটো-ফোকাসের মাধ্যমে আপনি খুব সহজেই চমৎকার সব ক্লোজ-আপ ছবি তুলতে পারবেন! নিচের ছবিটিই দেখুন না বিশ্বাস না হলে!

 চমৎকার স্মার্টফোন (1)

 

দামঃ £150 (কিছুটা কমবেশি হতে পারে)

আমার রেটিংঃ ৯/১০ !

4. HTC Desire 500

 

 চমৎকার স্মার্টফোন (1)

উল্লেখযোগ্য ফিচারসমূহঃ

  • ৪৮০ x ৮০০ পিক্সেল রেজ্যুলেশন বিশিষ্ট ব্রাইট এবং পরিষ্কার ৪.৩” স্ক্রিন
  • এলইডি ফ্ল্যাশ এবং অটোফোকাস বিশিষ্ট ৮ মেগাপিক্সেল মেইন ক্যামেরা ইউনিট
  • ৪ গিগাবাইট অন-বোর্ড মেমরী

বিস্তারিতঃ

কতই বা দাম হবে, £200 এর কাছাকাছি বা সামান্য কম বেশি! তবে দাম কিছুটা কম হলেও মিড-রেঞ্জের এই অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি চমৎকার একটি ডিভাইস যার ক্লাসিক ডিজাইন এবং ডিসেন্ট পারফর্মেন্স আপনাকে মুগ্ধ করবে সহজেই!

প্লাস্টিক বিল্ডের এই স্মার্টফোনটির ওজন মাত্র ১২৩ গ্রাম! ডিভাইসটি চলে অ্যান্ড্রয়েড ৪.১.২ ভার্শনে যা হয়তো অ্যান্ড্রয়েডের সবচাইতে লেটেস্ট ভার্সন নয় তবে এতে যুক্ত করা হয়েছে এইচটিসি স্লিক সেন্স ইউআই ৫.০ যা আপনাকে চমৎকৃত করবে। ডিভাইসটির স্ন্যাপড্রাগন ২০০ কোয়াড-কোর প্রসেসর এবং ১ গিগাবাইট র‍্যাম অ্যান্ড্রয়েডের পুরোটা স্বাদই আপনাকে প্রদান করতে সক্ষম। ৮ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে কিছু বলার দরকার নেই, বরং স্যাম্পল ইমেজ শেয়ার করি যা এই ডিভাইসটি ব্যবহার করে তোলা হয়েছিল।

 চমৎকার স্মার্টফোন (2)

 

 চমৎকার স্মার্টফোন (11)

 

নেক্সাস ৫ ডিভাইসের ক্যামেরা ইউনিটের সাথে পাল্লা দিতে সক্ষম এই স্মার্টফোনটি! এছাড়াও রয়েছে এইচডিআর মোড যা আপনার ছবিকে করে দিতে পারে কিছুটা হলেও জীবন্ত!

 চমৎকার স্মার্টফোন (3)

 

আপনি যদি মিড রেঞ্জের স্মার্টফোন কিনতে চান তবে আমার মতে এই স্মার্টফোনটিকে অবহেলা করা উচিৎ হবেনা কোন ভাবেই!

মূল্যঃ £200 (কিছুটা কমবেশি হতে পারে)

আমার রেটিংঃ ৮/১০

5. Sony Xperia M

 

 চমৎকার স্মার্টফোন (18)

উল্লেখযোগ্য ফিচারসমূহঃ

  • স্টাইলিশ ডিজাইন
  • চমৎকার ব্যাটারি লাইফ
  • ভিডিও দেখার জন্য ডিসেন্ট স্পিকার কোয়ালিটি

বিস্তারিতঃ

অবশ্যই এই স্মার্টফোনটি সনির ফ্ল্যাগশিপ ডিভাইস জেড১ এর মত কার্যক্ষম নয় তবে £180 দামের মাঝে সনি এক্সপেরিয়া এম ডিভাইসটি চমৎকার একটি স্মার্টফোন। প্রায় আইফোন ৫এস এর সাইজের ৪” পর্দা বিশিষ্ট স্মার্টফোনটিতে এমন কিছু ডিজাইন এলিমেন্ট ব্যবহার করা হয়েছে যার ফলে ডিভাইসটিতে আপনি পাবেন প্রিমিয়াম লুক।

অ্যান্ড্রয়েড ভার্শন ৪.১ (জেলী বিন) বিশিষ্ট স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ১গিগাহার্জ গতিসম্পন্ন কোয়ালকমের এস৪ প্লাস ডুয়াল-কোর সিপিইউ যা এই দামের মধ্যে আপনাকে ওয়েব ব্রাউজিং, ভিডিও স্ট্রিমিং এবং গেম খেলার চমৎকার এক্সপেরিয়েন্স প্রদানে সক্ষম। তবে, স্মার্টফোনটির ৮৫৪ x ৪৮০ পিক্সেল রেজ্যুলেশন কিছুটা হতাশ করতে পারে আপনাকে এবং এর ৫ মেগাপিক্সেল ক্যামেরাও স্পেক্টাকুলার ফলাফল প্রদান করবেনা।

 চমৎকার স্মার্টফোন (16)

ছবিটি নরমাল মোডে তোলা হয়েছে।

চমৎকার স্মার্টফোন (17)

৪ক্স জুমে তোলা হয়েছে ছবিটি, ফ্ল্যাশ ব্যবহার করা হয়নি।

চমৎকার স্মার্টফোন (15)

লো-লাইট কন্ডিশনে ফ্ল্যাশ ছাড়া তোলা হয়েছে।

চমৎকার স্মার্টফোন (14)

এক্সট্রিম ব্যবহারে স্মার্টফোনটি ৯ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাক-আপ দিয়ে থাকে যা এই দামের মধ্যে আসলেই অতুলনীয়। এছাড়াও, এক্সট্রা মেমরী কার্ড স্লট থাকার কারণে আপনি স্মার্টফোনটিতে ৩২ গিগাবাইট পর্যন্ত মেমরী স্টোরেজ ব্যবহার করতে পারবেন; এছাড়া, স্মার্টফোনের নিজস্ব ৪ গিগাবাইট ইন্টারনাল মেমরীতো রয়েছেই। যদিও, আপনি ২ গিগাবাইট ব্যবহার করতে পারবেন।

মূল্যঃ £180 (কিছুটা কমবেশি হতে পারে)

আমার রেটিংঃ ৮/১০ !

6. ZTE Blade V

 

 চমৎকার স্মার্টফোন (5)

উল্লেখযোগ্য ফিচার সমূহঃ

  • ৪” এলসিডি স্ক্রিন (৪৮০x৮০০ পিক্সেল)
  • এলইডি ফ্ল্যাশ সহ ৫ মেগাপিক্সেল মূল ক্যামেরা
  • চমৎকার প্লাস্টিক ডিজাইন
  • মাইক্রো এসডি কার্ড স্লট
  • রিমোভ্যাল ব্যাটারি

বিস্তারিতঃ

আপনার বাজেট যদি £100 হয়ে থাকে তবে চমৎকার লুকের এই কোয়াড-কোর ডিভাইসটি আপনার জন্যই।

ডিভাইসটিতে প্রসেসিং ইউনিটে রয়েছে কোয়ালকমের ১.২ গিগাহার্জ বিশিষ্ট করটেক্স-এ৫ কোয়াড কোর প্রসেসর। রয়েছে ১ গিগাবাইট র‍্যাম এবং ৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ।

স্মার্টফোনটির ৪৮০ x ৮০০ পিক্সেল বিশিষ্ট ৪” পর্দায় এর দাম অনুযায়ী আপনি পাবেন ডিসেন্ট ভ্যিউইং অ্যাঙ্গেল এবং রিডিং এক্সপেরিয়েন্স। স্মার্টফোনটিতে রয়েছে অ্যান্ড্রয়েড ৪.১ ভার্শন এবং আপনি সহজেই অন্য সব ডিভাইসের মতই প্লে স্টোর থেকে কোন রকম সমস্যা ছাড়াই গুগলের প্রতিটি অফিসিয়াল অ্যাপলিকেশনই ব্যবহার করতে পারবেন।

অবশ্যই এই দামের ডিভাইসে আপনি মারাত্নক ক্যামেরা কোয়ালিটি আশা করবেন না তবে এই ডিভাইসটির ক্যামেরা আপনাকে হতাশ করবেনা একটুও। রিসন্যাবল কোয়ালিটি শট সহজেই আপনাকে প্রদান করতে সক্ষম ব্লেড ভি’র ক্যামেরা ইউনিট। চলুন কিছু স্যাম্পল শট দেখে নেয়া যাক।

 চমৎকার স্মার্টফোন (20)

 

 

 চমৎকার স্মার্টফোন (13)

ডিভাইসটির দাম কম হওয়ায় এটি সহজেই এসার লিকুইড জেড৩ এবং স্যামসাং গ্যালাক্সি ফেইম এর মত ডিভাইসগুলোকে পিছে ফেলে দেয়।

মূল্যঃ £99.99 (কিছুটা কমবেশি হতে পারে)

আমার রেটিংঃ ৮/১০ ।

শেষ কথাঃ

আমি আমার পছন্দ অনুযায়ী কম মূল্যের স্মার্টফোনগুলোর মধ্যে থেকে এমন কিছু ফোন রিভিউ করার চেষ্টা করেছি যে স্মার্টফোনগুলো নিজেদের অবস্থান দখল করে রেখছে তাদের আলাদা আলাদা কিছু প্সেশালিটির কারণে। আশা করি, আপনাদের ভালো লাগবে। আরও একটি কথা, দামের ব্যাপারটি কিছুটা কম বেশি হতে পারে। দামে ভুল থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন বলেই আশা করছি। আজ এখানেই শেষ করছি, ভালো থাকবেন সবাই।

চমৎকার স্মার্টফোন! কিন্তু কমদামী ফিচার বহুল সম্পন্ন
নীরব মানুষ

সুত্রঃ ইন্টারনেট

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...