গিনেস বুক অফ ওয়াল্ড রেকডস>>বিশ্বের সবচেয়ে খর্বাকার মানব

এই পোস্ট 12 of 24 পর্বে অন্তর্ভুক্ত গিনেস বুক অফ ওয়াল্ড রেকডস


উচ্চতায়
খাটো হলে কি হবে,
খ্যাতিতে মাত্র
২২
ইঞ্চি উচ্চতার
চন্দ্র বাহাদুর
ডাঙ্গি (৭২)
সবাইকে ছাড়িয়ে গেছেন।
কারণ, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তাকে বিশ্বের সবচেয়ে খর্বকায় মানুষ হিসেবে স্বীকৃতি দিতে চলেছে। নেপালের একটি ছোট গ্রামের বাসিন্দা ডাঙ্গি। ৬ ভাই আর ২ বোনের মধ্যে সপ্তম তিনি। ছেলেবেলায় হারিয়েছেন পিতা-মাতাকে। বড় ভাই তাদের আগলে রেখেছেন। ডাঙ্গির পরিবার যারপরনাই উচ্ছ্বসিত। এরই মধ্যে রাজধানী কাঠমুন্ডুতে পৌঁছে গেছেন ডাঙ্গি। সেখানেই গিনেস কর্তৃপক্ষ তার উচ্চতা মাপবেন। ঐতিহ্যবাহী নেপালি হ্যাট
মাথায় দিয়ে আর দর্জির কাছ থেকে বিশেষ অর্ডারে বানানো পোশাক পরে সেখানে উপস্থিত হয়েছেন তিনি। সেখানে তিনি টেলিভিশন দেখে সময় কাটাচ্ছেন এবং গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের কর্মকর্তাদের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।
দাঙ্গি জানান, সাত ভাই-বোনের মধ্যে তিনি পঞ্চম। তাঁর পাঁচ ভাইয়ের তিনজনের উচ্চতা চার ফুটেরও কম। তবে দুই ভাই ও দুই বোনের উচ্চতা স্বাভাবিক। তিনি আরও জানান, তাঁর উচ্চতা স্বাভাবিকভাবেই এ রকম। তিনি জীবনে কখনো ওষুধ সেবন করেননি এবং চিকিত্সকের কাছেও যাননি। দাঙ্গি একবার ঠান্ডা-জ্বরে আক্রান্ত হয়েছিলেন। তবে পারিবারিক চিকিত্সাতেই তিনি সুস্থ হয়ে ওঠেন।
এর আগে তিনি কেন রেকর্ড নিয়ে সোচ্চার হননি, এ প্রশ্নের জবাবে দাঙ্গি বলেন, তিনি ও তাঁর পরিবার রেকর্ডের বিষয়টি সম্পর্কে কিছুই জানতেন না। কারণ তাঁরা খুব বেশি শিক্ষিত নন।
কাল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস পরিমাপ কাজ শেষ করলে দাঙ্গি হবেন বিশ্বের সবচেয়ে খর্বাকৃতি মানুষ। দাঙ্গি তাঁর অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রাকৃতি মানুষের খেতাব পেলে তিনি খুব খুশি হবেন। দাঙ্গি পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ ও সেখানকার মানুষের সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেন।এদিকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের পক্ষ থেকে বলা হয়েছে, ডাঙ্গির উচ্চতা ঠিক থাকলে, তিনি ফিলিপিনো জুনরে বলউয়িংকে পেছনে ফেলবেন।
জুনরেই মাত্র ২৩ দশমিক ৫ ইঞ্চি উচ্চতা নিয়ে বিশ্বের সবচেয়ে খাটো মানুষের খেতাবের অধিকারী।
গত বছরই জুনরে ২৬ ইঞ্চি উচ্চতার খগেন্দ্র থাপার (১৮) কাছ থেকে খর্বকায় মানুষের খেতাবটি জিতেছিলেন। এদিকে ডাঙ্গি অধীর
হয়ে রয়েছেন সেই মাহেন্দ্রক্ষণের আশায়।

1

No Responses

Write a response