ক্যামেরার লেন্স পরিষ্কারের কয়েকটি অতিসাধারণ নিয়ম

Banglablog
Banglablog – World's Best, The Biggest and Most Wanted Bangla Technology Social Network, Blogging Platform & Online Community | যুগটেক | যুগের সাথে তাল মিলিয়ে আমরাই প্রথম।

আপনার ক্যামেরার লেন্স ফিক্সড হোক বা পরিবর্তনশীল হোক একটি কথাতো আপনাকে মেনে নিতে হবে যে ছবি তোলার ক্ষেত্রে একটি ভালো এবং পরিষ্কার লেন্সের কোন বিকল্প নেই। আমারা যেমন আমাদের চোখ দিয়ে আমাদের চারপাশ দেখে থাকি এমনি ক্যামেরার চোখ হচ্ছে এই লেন্স। শুধু হাই এন্ডের লেন্স ব্যবহার করলেই যে আপনি কোয়ালিটি ইমেইজ ক্যাপচার করতে পারবেন, তা কিন্তু নয়! আপনি স্বল্প দামের ১৮-৫৫ মিমি দিয়েও চমৎকার ছবি তুলতে পারবেন তবে তার প্রধান শর্তগুলোর মধ্যে একটি হবে ‘পরিষ্কার লেন্স’! আপনি কী জানেন কীভাবে একটি লেন্সের যত্ন নেয়া উচিৎ? চলুন, জেনে নিই।

 ক্যামেরার লেন্স পরিষ্কার

আমাদের চারপাশে এরকম চারটি উপায় আছে যার সম্পর্কে আমরা যারা ক্যামেরা ব্যবহারকারী তাদের লক্ষ্য রাখা উচিৎ,

  • ধুলা-ময়লা
  • স্ক্র্যাচ
  • শক
  • পানি

চলুন, কিছুটা বিস্তারিত আলোচনা করা যাক।

ধুলা-ময়লা

 ক্যামেরার লেন্স (5)

 

আমাদের প্রতিদিন যে ব্যাপারটির সম্মুখীন হতে হয় তা হচ্ছে এই ‘ধুলা-ময়লা’। আপনি ইচ্ছা করলেও সম্পুর্ন রুপে নিজেকে এই ধুলা ময়লা থেকে রক্ষা করতে পারবেন না। তবে আজ এখানে যেহেতু লেন্সের বিষয়ে কথা হচ্ছে তাই বলে রাখা ভালো যে আপনি আপনাকে রক্ষা করতে না পারলেও আপনার সর্বোচ্চ চেষ্টা করতে হবে যেন যতটা সম্ভব কম ডার্ট লেন্সের ভেতরে প্রবেশ করে। কেননা, ডাস্ট এবং ডার্ট আপনার লেন্সের সার্ফেসের উপর পড়লে কিছু চমৎকার ছবি আপনাকে ফেলে দিতে হতে পারে। একটু আধটু ধুলো হয়তো আপনার চোখেও পড়বে না বা মাঝে মাঝে ইমেইজেও ধরা দিবে না তবে বেশি পরিমাণ ধুলো আপনার লেন্সটিকে ড্যামেজও করে দিতে পারে। কেননা, মাঝে মাঝে (যদিও এক্সেপশনাল কেস) ডার্ট লেন্সের সার্ফেসে জমে এমন কিছু সমস্যা ক্রিয়েট করবে যা হয়তো সমাধান করা প্রচন্ড কষ্টকর হয়ে দাঁড়াবে।

কীভাবে মুছবেন এই ডার্ট এবং ডাস্ট

 ক্যামেরার লেন্স (3)

আপনি কি ‘মাইক্রোফাইবার ক্লথ’ এর সাথে পরিচিত? পরিচিত না হলে সরাসরি ক্যামেরা বা ক্যামেরার এক্সেসরিজ পাওয়া যায় এমন দোকানে গিয়ে খোঁজ করুন। পেয়ে যাবেন। আপনি যদি প্রতিদিন ক্যামেরা ব্যবহারের পরে মাইক্রোদাইভার ক্লথের সাহায্যে আপনার ক্যামেরার লেন্সটি পরিষ্কার করেন তবে এতে বড় ধরনের সমস্যা তৈরি করার মত ময়লা জমতেই পারবে না। মাইক্রোফাইবার ক্লথ দিয়ে লেন্স পরিষ্কার করার সময় হালকা হালকা স্ট্রোক লেন্সের আউটসাইডের দিকে দিয়ে পরিষ্কার করবনে যাতে করে সেন্টার পয়েন্ট একেবারেই পরিষ্কার থাকে। মনে রাখবেন, কখনোই আপনার বাসায় থাকা কাঁচ পরিষ্কার করার প্রোডাক্টটি লেন্স পরিষ্কার করার ক্ষেত্রে ব্যবহার করবেন না, এতে করে আপনার লেন্স পারমানেন্টলি ড্যামেজ হয়ে যেতে পারে। সবচাইতে ভালো হয় আপনি যদি আপনার লেন্সের জন্য একটি ফিল্টার ব্যবহার করেন, এটি আপনার লেন্সের ফ্রন্ট এলিমেন্টকে ময়লার হাত থেকে রক্ষা করবে।

স্ক্র্যাচ

 ক্যামেরার লেন্স (1)

 

লেন্সে একটি শক্ত স্ক্র্যাচ পড়ার অর্থ মোটামুটি আপনার লেন্সটি শেষ হয়ে যাওয়া। আর, নিজে নিজে বাসায় বসে ঠিক করার মত ব্যাপারও এটি নয়। আর, অনেকসময় আপনি এক্সপার্টের মাধ্যমে এটি ঠিক করতে পারলেও দেখা যাবে প্রসেসটি প্রচন্ড এক্সপেন্সিভ। তাই, আপনি যা করতে পারেন তা হচ্ছে আপনার লেন্সে ‘স্ক্র্যাচ’ লাগতে না দেয়ার চেষ্টা করা। আপনি যদি আপনার লেন্সের জন্য একটি ফিল্টার ব্যবহার করে থাকেন তবে এটি সবচাইতে বেশি কাজে আসবে বলে আমি মনে করছি। কেননা, লেন্সের ফ্রন্ট এলিমেন্টকে শুধু মাত্র স্ক্র্যাচ থেকেই নয় বরং ডাস্ট থেকে রক্ষা করতেও ফিল্টারের তুলনা নেই। যদিও, ফিল্টার ব্যবহারের মূল উদ্দেশ্য হচ্ছে ইমেইজের লুকে পরিবর্তন আনা, তবে অনেকেই আছেন যারা পোলারাইজ ফিল্টার বা ইউভি ফিল্টারকে তাদের লেন্সের প্রটেক্টর হিসেবে ব্যবহার করে থাকেন। তবে, ফিল্টার ব্যবহার করার আগে মাথায় রাখবেন যে এটি কিছুটা হলেও আপনার ইমেইজকে অন্যরকম করে দেয় বা ইমেইজের শার্পনেস নষ্ট করে। এর কারণ হচ্ছে, আপনার লেন্সের মাঝেও কাঁচের অনেক গুলো লেয়ার আছে এবং আপনি যখনই একটি কমদামী কাঁচে (ফিল্টার) লাগাবে তখন আপনার ইমেইজের শার্পনেস কিছুটা কম হবে। তবে, আপনি ইচ্ছা করলে দামী ফিল্টার ব্যবহার করে এই সমস্যা থেকে পরিত্রান পেতে পারেন।

শক

এই শক আসলে কারেন্টের শক নয়। একে বাংলায় বললে কিছুটা বড় হয় দেখে টাইটেলে শক লিখেছি। এই শক হচ্ছে মূলত আপনার ক্যামেরার লেন্সটি যখন হাত থেকে পড়ে যায় বা কোন কিছুতে ধাক্কা খায় তখন এটিকে ‘শক’ বলে! বাংলায় হয়তো ‘ধাক্কা লাগা’ ব্যবহার করা যেত কিন্তু… থাক না, ‘শক’ই ভালো! যাই হোক, স্ক্র্যাচ এর মতই শকের কারণে লেন্স ক্ষতিগ্রস্থ হলে তা হয়তো প্রফেশনালদের দিয়ে ঠিক করানো যায় কিন্তু তা প্রচন্ড ব্যয়বহুল হয় থাকে। তাই, সাধারণত আপনার যা করা উচিৎ, –

  • লেন্স এবং ক্যামেরা বহনের জন্য প্যাডেড ব্যাগ ব্যবহার করা উচিৎ।
  • ক্যামেরা ও লেন্স হাতে থাকাকালীন অবস্থায় সতর্কতার সাথে ব্যবহার করা উচিৎ।
  • আপনার চারপাশে কি কি আছে তা ভালো করে দেখে নেয়া উচিৎ।

পানি

 

 ক্যামেরার লেন্স (2)

অন্যান্য প্রায় প্রতিটি ডিভাইসের মতই লেন্সের ক্ষেত্রেও পানি খুবই ক্ষতিকর। এখনকার বেশিরভাগ লেন্সে মোটর এবং ইলেকট্রনিক সার্কিট থাকে যা পানির কারণে ড্যামেজ হয়ে যেতে পারে বা ম্যালফাংশন সৃষ্টি করতে পারে খুব সহজেই। তাই, এক্ষেত্রে আপনার যা করনীয়,

  • বৃষ্টির মধ্যে ছবি তোলার ক্ষেত্রে ভালো মানের রেইন প্রোটেক্টর ব্যবহার করুন।
  • আবহাওয়া খুব বেশি পরিবর্তন হয় এরকম এলাকার ক্ষেত্রে লেস্ন পরিবর্তনের সময় অতিরিক্ত সাবধানতা অবলম্বন করুন।
  • খেয়াল রাখুন, লেন্স পানির মধ্যে যেন না পড়ে যায়। যদি, হঠাত করে আপনার লেন্সটি পানিতে পড়ে যায়ই তাহলে আপনি যা করতে পারেন,
    • ক্যামেরাটি উলটা করে ধরে লেন্সটি খুলুন।
    • লেন্সটিকে শুষ্ক তয়লা দিয়ে লেন্সটি পেঁচিয়ে রাখুন।
    • এরপরও যদি আপনার মনে হয় লেন্সের মধ্যে পানি আছে তবে প্রফেশনালের সাথে যোগাযোগ করুন।

এই ছিল আপনাদের জন্য আমার আজকের আয়োজন, আশা করি আপনারা যারা নতুন ক্যামেরা ব্যবহারকারী তাদের কাজে আসবে।

ক্যামেরার লেন্স,Camera lens,ডার্ট এবং ডাস্ট,লেন্স ফিক্সড,ক্যামেরার স্ক্র্যাচ

ক্যামেরার লেন্স পরিষ্কারের কয়েকটি অতিসাধারণ নিয়ম
নীরব মানুষ

সোর্স্ল ইন্টারনেটের রাজ্য

No Responses

Write a response