কম্পিউটারে তথ্য স্থানান্তর গতি বাড়িয়ে নিন!

এক কম্পিউটার থেকে আরেক কম্পিউটারে তথ্য আদান-প্রদানের সময় অনেক ক্ষেত্রে দেরি হয়। তথ্য আদান প্রদানের এই দেরিতে অনেক সময় বিরক্তি চলে আসে। সময়টা কমাতে সাধারণত উইন্ডোজ বাইরের যন্ত্রের মাধ্যমে তথ্য আদান-প্রদানের জন্য Quick removal পদ্ধতি অনুসরণ করা হয়।

কাজটি দ্রুত করতে Quick removal তথ্য স্থানান্তরকে বন্ধ রেখে ইউএসবিতে ব্যবহৃত যন্ত্রগুলোর গতি বাড়াতে Better performance পদ্ধতি সক্রিয় করা জরুরি।

যা করবেন: ব্যবহৃত পেনড্রাইভ বা এক্সটার্নাল হার্ডড্রাইভকে ইউএসবিতে লাগান। উইন্ডোজ সাতের পরের যেকোনো সংস্করণের জন্য Win Key + E চেপে উইন্ডোজ এক্সপ্লোরার চালু করুন। এবার ALT + D একসঙ্গে চাপলে অ্যাড্রেসবারের পাথ সিলেক্ট হবে। এটি কেটে দিয়ে সেখানে devmgmt.msc লিখে এন্টার করুন।

ডিভাইস ম্যানেজার চালু হলে এখানের তালিকার Disk drives-এ দুই ক্লিক করে এক্সপান্ড করুন। এখানে আপনার কম্পিউটারে লাগানো পেনড্রাইভ বা বহিরাগত যন্ত্রের ড্রাইভ দেখা যাবে। কাঙ্ক্ষিত মডেল দেখে নিয়ে তার ড্রাইভে দুই ক্লিক করলে এর প্রপার্টি খুলবে। এবার প্রপার্টি উইন্ডোর Policies ট্যাবে ক্লিক করুন।

Removal policy-এর অধীনে থাকা Better performance-এর রেডিও বাটনে ক্লিক করে সেটিকে নির্বাচন করুন। এর ঠিক নিচের Write-caching policy-এর অধীনের Enable write caching on the device এর পাশে ক্লিক করে টিক দিয়ে ওকে চাপলেই কাজটি সম্পন্ন হবে। অনেক যন্ত্রেই ক্যাশিং পদ্ধতিটি সমর্থন না-ও করতে পারে।

তবে আধুনিক অধিকাংশ যন্ত্রেই এটি সমর্থন করে এবং এর ফলে তথ্য স্থানান্তর গতিও বাড়বে। তবে প্রত্যেকবার তথ্য স্থানান্তর শেষে ইউএসবি থেকে যন্ত্রটি খোলার আগে Safely Remove Hardware অপশনটি ব্যবহার করে খুলতে হবে।

তাই তথ্য নিরাপত্তার কথা ভেবে প্রত্যেকবার স্থানান্তর শেষে টাস্কবারে গিয়ে Safely Remove Hardware ব্যবহার করুন অথবা উইন্ডোজ এক্সপ্লোরারে গিয়ে পেনড্রাইভ বা এক্সটার্নাল যন্ত্রে রাইট ক্লিক করে Eject-এ ক্লিক করুন এবং কাজ শেষে যন্ত্রটি ইউএসবি পোর্ট থেকে খুলে নিয়ে অন্য কম্পিউটারে ব্যবহার করুন।

1

No Responses

Write a response