ওয়েব হোস্ট ম্যানেজার (WHM) এ কিভাবে হোস্টিং প্যাকেজ তৈরি করবেন

সবাকে শুভেচ্ছা জানিয়ে আজকের টিউন লেখা সুরু করছি। আশা করি সবাই ভাল আছেন। আজকে একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। আমরা যারা একেবারেই নতুন বা যারা নতুন রিসেলার অ্যাকাউন্ট নিয়েছেন কিন্তু কি করে অ্যাকাউন্ট তৈরি করতে হয় বা হোস্টিং প্যাকেজ তৈরি করতে হয় জানেন না তাদের জন্য আজকের এই টিউন। আজকে আপনাদের সামনে আলোচনা করবো কি করে হোস্টিং প্যাকেজ অ্যাড করবেন ওয়েব হোস্ট ম্যানেজার (WHM) এ। পড়ে এই বিষয়ে আরও টিউন লিখব ইনসা-আল্লাহ।

নিছের ভিডিও টি ভাল করে দেখুন আশা করি বুঝতে পারবেন।

এরপরেও না বুঝলে নিছের উপায় গুলো অনুসরন করুন।

প্রথমে আপনার সি-প্যানেল এ লগিন করুন ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে।

যেমন আপনার ডোমেইন নেম যদি http://e-hostbd.com হয় তাহলে http://e-hostbd.com/whm অথবা http://e-hostbd.com:2086/ এই লিঙ্ক এ যান।

আপনি চাইলে ওয়েব হোস্ট ম্যানেজার (WHM) এ আই পি দিয়েও লগিন করতে পারবেন। তবে আপনি যেহেতু নতুন তাই এভাবেই করুন। এরপর দেখুন নতুন পেজ ওপেন হয়েছে।

এরপর বাম পাশে লক্ষ্য করুন। Packages নামে একটা মেনু আছে। ওখানে Add a package এ ক্লিক করুন।

এরপর দেখুন নিছের ছবির মত একটা পেজ আসবে।

এখন দেখি বিস্তারিত ঃ

১। এখানে আপনি আপনার ইচ্ছা মত একটা প্যাকেজ এর নাম দিন।

২। এখন এই প্যাকেজ এর ভলিওম কত হবে এখানে দিন। অবশ্যই মেগা বাইট এ দিবেন। মানে হল যদি এক জিবি হয় তাহলে দিবেন ১০২৪

৩। এই প্যাকেজ এ কত জিবি বা মেগা ব্যান্ডউইথ দিবেন সেটা এখানে দিতে হবে।

এরপর ৪ থেকে ১০ এ আপনার ইচ্ছা মত সংখ্যা বসিয়ে দিন। এ বিষয়ে বিস্তারিত কিছু লিখলাম না কারন বিস্তারিত লিখতে গেলে অনেক কিছু লিখতে হবে। তবে আশা করি আপনি যেহেতু আপনি রিসেলার নিয়েছে সুতরাং এ বিষয় গুল জানেন।

সবশেষে Add এ ক্লিক করুন। ব্যাস প্যাকেজ তৈরি হয়ে গেল। এর পরের টিউন এ কি করে অ্যাকাউন্ট তৈরি করবেন বা সি -প্যানেল তৈরি করবেন তা নিয়ে আলোচনা করবো।

এখানে কোন কিছু না বুঝলে আশা করি টিউমেন্ট করবেন।

প্রথমে আমি এই টিউন লিখেছিলাম অ্যানিটেকটিউনস এ। যদি আপনাদের ভালো লাগে আশা করি একবার হলেও ঘুরে আসবেন অ্যানিটেকটিউনসে। প্রথম প্রকাশের লিঙ্ক 

No Responses

Write a response