ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল । ধারাবাহিক পর্ব ১ । ওয়ার্ডপ্র্রেস কি ?

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল । ধারাবাহিক পর্ব ১ । ওয়ার্ডপ্র্রেস কি ?

আমি নেপচুন টিওনার আপনাদের সামনে নিয়ে হাজির হলাম ওয়ার্ডপ্রেস এর ধারাবহিক টিওটোরিয়াল এর প্রথম পর্ব নিয়ে । আমরা এ টিওটোরিয়াল গুলোতে ওয়ার্ডপ্রেস সম্মন্ধে এবং এর বিভিন্ন খুটিনাটি সমন্ধে জানব । তাহলে আমরা দেরি না করে প্রথম লিসন শুরু করে দেই ।

ওয়ার্ডপ্রেস কি ?

ওয়ার্ডপ্রেস একটি ওপেন সোর্স সি এম এস ( content management system ) । এই সফটওয়ারটি/স্ক্রিপ্ট দিয়ে খুব সহজে একটি সুন্দর ওয়েবসাইট বানানো যায় । প্রায় ৫০-৬০ মিলিয়ন মানুষ তাদের ওয়েবসাইট এর প্লাটফর্ম হিসেবে ওয়ার্ডপ্রেস কে নিচ্ছে । ওয়ার্ডপ্রেস এ কাজ করা খুবই সহজ এবং এতে ব্যবহার করার জন্য প্রচুর থিম , প্লাগইনস রয়েছে । এদের মধ্যে কোনটা প্রিমিয়াম রয়েছে । অনেকে ওয়ার্ডপ্রেস দিয়ে তাদের ব্লগ করে ইনকাম করছে । ওয়ার্ডপ্রেস দিয়ে শূধু ব্লগ সাইট নয় , ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে প্রচুর ইকমার্স সাইট রয়েছে । বর্তমান ইন্টারনেট মার্কেট ( ওডেস্ক , ফ্রিলান্সার ) ওয়ার্ডপ্রেস এর চাহিদা প্রচুর । অনেকে ওয়ার্ডপ্রেস এর উপর কাজ করে ভাল ইনকাম করছে ।

আরও সহজ কথায় ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার।

ওয়ার্ডপ্রেস প্রথম বানানো হয় ২০০৩ সালে । তারপর আস্তে আস্তে এ স্ক্রিপ্টটি অস্বাভাবিক ভাবে জনপ্রিয়তা লাভ করে । আর বর্তমানে ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫০-৬০ বিলিয়ন । ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন । জানুয়ারী ২০১২ পর্যন্ত ওয়ার্ডপ্রেস ৩.৪ সংস্করণ ৩ কোটিরও অধিক ডাউনলোড হয়েছিল ।

ওয়ার্ডপ্রেস কেন ?

ওয়ার্ডপ্রেস এমনই একটা স্ক্রিপ্ট ,আপনি এইচটিএমএলস, পিএইচপি, মাইএসকিউএল না জেনেও খুব সহজে এটি ব্যবহার করতে পারবেন। এবং এটা এটোটাই সহজ যে তার জন্য আপনাকে অতিরিক্ত কিছূ জানতে হবে না ।

তাছাড়াও ওয়ার্ডপ্রেস এর কিছু সুবিধা আছে ,

  • এটি ফ্রি এবং ওপেনসোর্স ।
  • এটির প্রচুর থিম এবং প্লাগইস ফ্রিতে পাওয়া যায় ।
  • এটি খুব সহজে এডিট করা যায় ।

আর নিশ্য়চই আপনাকে কিছূ বলতে হবে না যে আপনি কেন ওয়ার্ডপ্রেস কে আপনার প্লাটফর্ম হিসেবে নিবেন । ওয়ার্ডপ্রেস ফাইলটি ডাউনলোড করুন এখান থেকে । অনেক সাইটে ওয়ার্ডপ্রেস এ কাজ করা নিয়ে টিউটোরিয়াল লেখা হয়েছে । তারা সার্ভার এর চেয়ে লোকালহোষ্ট নিয়ে বেশী টিওন করেছে । তাই আমরা এখানে সার্ভার ( ফ্রি হোষ্ট কিংবা সিপ্যানেল ) এ ওয়ার্ডপ্রেস এ কাজ করব । ধন্যবাদ । পরের ধারাবাহিক টিওন নিয়ে অরিন্দম ব্লগে আবার হাজির হব । ভালো থাকবেন ।

ভাল লাগলে আমার ওয়েবসাইট থেকে ঘুরে আসবেন

No Responses

Write a response