ওয়েব হোস্টিং কি?

এই পোস্ট 40 of 44 পর্বে অন্তর্ভুক্ত ব্লগার টিউটোরিয়াল

ওয়েব হোস্টিং এর বুনিয়াদি

মধ্যে (খুব) সহজ ভাষায়, ইন্টারনেট ওয়েবসাইটের একটি বিরাট ইন্টারকানেকশন হয়, সব যা তথ্য বা অনলাইন অভিজ্ঞতা কিছু সাজানোর প্রস্তাব. যারা ওয়েবসাইটের প্রতি এক, এটি তৈরি করা হয় একবার, এটা দর্শক দ্বারা ব্যবহার করা যেতে পারে, যাতে কোথাও সংরক্ষণ করা হয়েছে. ওয়েবসাইট জমা করা এবং দর্শকদের উপলব্ধ তথ্য তৈরীর প্রক্রিয়া ওয়েব হোস্টিং বলা হয়.

কিন্তু ওয়েব হোস্টিং কি, ঠিক?

ওয়েব হোস্টিং এর ধারণা আপনি জিনিষ ধাপে ধাপে নিতে হলে বুঝতে সহজ হয়. একটি ওয়েবসাইট একটি কম্পিউটারে সংরক্ষণ করা হয়, যে প্রায় একই ভাবে আপনার ব্যক্তিগত ফাইল আপনার বাড়িতে কম্পিউটারে সংরক্ষণ করা হয়; কেবল বড় বড় পার্থক্য হল, একটি “ওয়েবসাইট স্টোরেজ কম্পিউটার” এটি দ্রুত এবং সহজে দর্শকদের ওয়েবসাইট প্রদর্শন করতে পারেন, যাতে একটি অত্যন্ত দ্রুত নেটওয়ার্কের সাথে সংযুক্ত করা হয়. ঘর ওয়েবসাইট “সার্ভার হিসাবে পরিচিত হয়, যা কম্পিউটার” (তারা দর্শকদের তথ্য পরিবেশন কারণ), এবং যারা বজায় রাখে সার্ভার, যা কোম্পানির একটি “হোস্ট বলা হয়” এটি সাধারণত বিভিন্ন সাইট এবং সার্ভারের জন্য একটি বাড়িতে থেকে.

অবশ্যই, ওয়েব সার্ভার এছাড়াও রক্ষা করা প্রয়োজন, সফ্টওয়্যার ইনস্টল ও আপডেট করা হবে, ইন্টারনেট সংযোগ স্থাপন করা আছে, অনুকূল, সুরক্ষিত ও monitor করা, এবং ক্লায়েন্ট হিসাবে প্রয়োজন সাহায্য করা হবে. তাই ওয়েব হোস্টিং শুধুমাত্র ঘর ওয়েবসাইটের কম্পিউটার প্রদান সঙ্গে যুক্ত নয়; এটি যারা অন্যান্য প্রযুক্তিগত এবং সমর্থন ফাংশন সমস্ত জড়িত থাকে.

এটি একটি ওয়েব হোস্ট এর সাহায্য ছাড়া আপনার বাড়িতে বা অফিসে থেকে একটি ওয়েবসাইট হোস্ট করার জন্য অবশ্যই সম্ভব. কিন্তু, এটি একটি কিছুটা জটিল প্রক্রিয়া এবং ওয়েবসাইট উপলব্ধ থাকবে তা নিশ্চিত করার জন্য সারাক্ষণ মনোযোগ প্রয়োজন, এবং অধিকাংশ ক্ষেত্রে ওয়েবসাইট এর গতি ও কর্মক্ষমতা একটি webhost এর সার্ভার উপর অবস্থিত এক যে আসা বন্ধ হবে না. তজ্জন্য, প্রায় ওয়েবসাইটের সাথে সব ব্যক্তি ও ব্যবসার ওয়েব হোস্টিং সেবা ব্যবহার.

ওয়েব হোস্টিং বিভিন্ন ধরনের

এক সন্তানের সঙ্গে একটি পরিবার এবং স্কুল থেকে তাকে নিতে একটি মিনিভ্যান প্রয়োজন হবে না. অপরপক্ষে, ছয় সন্তানদের সঙ্গে একটি পরিবার সম্ভবত দৈনিক পরিবহন জন্য বিশেষ উপযোগী একটি দুই আসন ক্রীড়া গাড়ী খুঁজে পেতে হবে না. একই ভাবে, একটি কোম্পানী (বা ব্যক্তি) যারা ওয়েব হোস্টিং প্রয়োজন হোস্টিং প্যাকেজ সঠিক টাইপ চয়ন প্রয়োজন.

ওয়েব হোস্টিং এর ছয় প্রধান ভাগে ভাগ করা যায়: ভাগ (ভার্চুয়াল হিসাবে পরিচিত), উত্সর্গীকৃত, ভিপিএস, রিসেলার, আনন্দ শোভাযাত্রা বের করা এবং মেঘ. এখানে মিল ও পার্থক্য এ সংক্ষিপ্ত বর্ণন.

  • ভাগ (ভার্চুয়াল) hosting: এই “সর্বনিম্ন স্তর” ওয়েব হোস্টিং এর, প্রাথমিকভাবে ছোট ওয়েবসাইটের জন্য উপযুক্ত. পূর্বেই উল্লেখ করা হয়েছে, সবচেয়ে সার্ভার অনেক ওয়েবসাইটের হোম; সবচেয়ে সহজ সাইট অনেক স্টোরেজ স্পেস লাগতে বা কম্পিউটার সম্পদ অনেক ব্যবহার করবেন না, কারণ এটা একই মেশিনে অনেক সাইট ঘর জ্ঞান করে তোলে. আপনি একটি শেয়ার্ড হোস্টিং প্যাকেজ কিনতে, আপনি সার্ভার ভাগ করছি – এবং মালিক এবং যে সার্ভার অপারেটিং খরচ – যার সাইট এটি উপর অবস্থিত হয় অন্যান্য গ্রাহকদের সঙ্গে. শেয়ার্ড হোস্টিং প্যাকেজ ব্যান্ডউইথ এবং স্টোরেজ বিভিন্ন পর্যায়ে পাওয়া যায়, আপনার চাহিদার উপর নির্ভর করে. শেয়ার্ড হোস্টিং এর প্রাথমিক সুবিধা আপনি যে দাম দিতে বেশ কম হয়, আর প্রায়ই কম $10 প্রতি মাসে. সম্ভাব্য অপূর্ণতা সার্ভারের জন্য উপলব্ধ ক্ষমতা এবং ব্যান্ডউইথ শুধুমাত্র একটি নির্দিষ্ট পরিমাণ আছে যে, তাই আপনার প্রতিবেশী সাইট যারা সম্পদ অনেক ব্যবহার করা হলে, আপনার সাইট এর কর্মক্ষমতা ফলে ভুগতে পারে.
  • ডেডিকেটেড হোস্টিং: এই “উচ্চ স্তর” of web hosting, এবং এটি একটি খুব ব্যস্ত ওয়েবসাইট বা বেশী ছোট একটি সংখ্যা সঙ্গে কোম্পানি জন্য এর বেশিরভাগই. আপনি নিজেই নিজের না, কিন্তু আপনি “মালিক” স্টোরেজ স্পেস এবং সম্পদ সব, তাই আপনি স্টোরেজ স্পেস বা ব্যান্ডউইথ ব্যবহার করে আপনার সাইট এর কর্মক্ষমতা আঘাত হানার অন্যান্য গ্রাহকদের সম্পর্কে উদ্বেজক ছাড়া তবে আপনি চান সার্ভার ব্যবহার করতে পারেন. ডেডিকেটেড হোস্টিং মেশিন মেমরি পদ আপনার চাহিদা করার জন্য কনফিগার করা যেতে পারে, স্টোরেজ এবং ব্যান্ডউইথ. প্রাথমিক সুবিধা আপনি সেট আপ এবং আপনি নির্বাচন ঠিক হিসাবে আপনার সার্ভার কাজ করতে পারে না, এমনকি সম্পূর্ণ “রুট সঙ্গে” প্রবেশাধিকার আপনি যদি চান (প্রবেশাধিকার যে টাইপ ভার্চুয়াল গ্রাহকদের জন্য উপলব্ধ করা হয় না, সার্ভার সেটিংস পরিবর্তন মেশিনে একটি সাইটের সাথে প্রতি ক্লায়েন্ট প্রভাবিত করতে পারে যেহেতু). সম্ভাব্য অপূর্ণতা মূল্য, আপনি সার্ভারের অপারেশন মোট ব্যয় করছি, কারণ, সাধারণত চেয়ে বেশি যা রান রক্ষণাবেক্ষণ এবং ব্যান্ডউইথ $100 সার্ভার প্রতি.
  • VPS (ভার্চুয়াল প্রাইভেট সার্ভার) hosting: এই “পার্থক্য splits” ভার্চুয়াল এবং ডেডিকেটেড হোস্টিং এবং প্রায়ই শেয়ার্ড হোস্টিং থেকে সরাতে আপ করতে চান তাদের গ্রাহকদের দ্বারা পরবর্তী পদক্ষেপ হিসেবে নেওয়া হয় মধ্যে. আপনি এখনও অন্যান্য ক্লায়েন্টদের সাথে একটি সার্ভার ভাগ করা হয়, আপনি অন্য কারো সাথে ভাগ করা হয়, যা কম্পিউটার এর স্টোরেজ এবং সম্পদ আপনার নিজের ডেডিকেটেড ভাগ আছে কিন্তু তাই প্রতিটি মেশিনের compartmentalized হয়. এটা যে “ভার্চুয়াল প্রাইভেট বলা হচ্ছে কেন” – এটি সত্যিই একটি প্রাইভেট সার্ভার নয়, যখন কারণ, এটা এক মত কাজ করে. প্রধান সুফল ভাল পারফরম্যান্স (আপনি আপনার সাইটে প্রভাবিত প্রতিবেশীদের আছে সম্ভবত না, যেহেতু), আপনার ভিপিএস সেট আপ করা হয় উপায় উপর আরো নিয়ন্ত্রণ, এবং একটি ডেডিকেটেড সার্ভারের তুলনায় কম দাম. সম্ভাব্য অপূর্ণতা একটি VPS এখনও আপনার প্রয়োজনের জন্য যথেষ্ট নাও হতে পারে যে, এবং আপনি এখনও পুরো রুট এক্সেস আছে না যে আপনি একটি ডেডিকেটেড মেশিন সঙ্গে পেতে.
  • রিসেলার হোস্টিং: এই মূলত আপনি অন্যদের আপনার স্থান কিছু জিনিস কিনে বিক্রি করে দেওয়া নির্মিত একটি ভার্চুয়াল হোস্টিং অ্যাকাউন্ট. সাধারণত হোস্টিং সরঞ্জাম প্রদান রিসেলার প্রস্তাব কোম্পানি আপনার নিজের “হোস্টিং কোম্পানি হিসেবে নিজেকে উপস্থাপন করার জন্য এটি সহজ করতে,” অনলাইন সিস্টেম সহ সেট আপ করুন এবং সার্ভারে প্রতিটি ক্লায়েন্ট এর অ্যাকাউন্ট পরিচালনা করতে, আপনার নিজের নাম আপনার বিল ক্লায়েন্ট, এবং এটি আপনি সত্যিই তাদের হোস্ট হয় প্রদর্শিত করা.
  • Colocation হোস্টিং: উপরে পরিকল্পনা সব সঙ্গে, যদি আপনি “ভাড়া করছেন” আপনার হোস্ট থেকে সার্ভার. আপনি আপনার ওয়েব সার্ভার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান তাহলে আপনি আপনার নিজের মেশিন এবং হার্ডওয়্যার ক্রয় করতে পারেন, এবং তারপর “colocate” কখনও কখনও একটি সার্ভার খামার বলা কি তাদের. যে ক্ষেত্রে, আপনি সার্ভার অপারেশন জন্য স্থান এবং প্রয়োজনীয় সমর্থন সব ভাড়া করছেন (যেমন ঠান্ডা হিসাবে, ক্ষমতা, সংযোগ এবং নিরাপত্তা) কিন্তু আপনি হার্ডওয়্যার নিজেই জন্য দায়ী. এটা অপারেশন আপনার বেস যে এর নিকট একটি কোম্পানির সঙ্গে colocate সাধারণত গুরুত্বপূর্ণ, আপনি মেশিনে প্রযুক্তিগত কাজ করতে হবে, যেহেতু (কিছু হোস্টের একটি যোগ ফি জন্য প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে, যদিও). Colocation প্রাথমিকভাবে প্রধান অনলাইন অপারেশন এবং উপর-কর্মীদের ইঞ্জিনিয়ারদের সঙ্গে বড় সংস্থাগুলো জন্য একটি বিকল্প; কোম্পানি তাদের নিজস্ব আভ্যন্তরীণ তথ্য কেন্দ্র এড়ানোর জন্য এটি নির্বাচন করুন.
  • ক্লাউড হোস্টিং: এই তালিকা থেকে একটি অপেক্ষাকৃত নতুন সংযোজন, এবং এটি বিভিন্ন স্থানে কম্পিউটারের একটি বৃহৎ নম্বর ব্যবহার করে একটি হোস্টিং কোম্পানি জড়িত থাকে, তারা এক বিরাট সার্ভারের হলে অভিনয়. প্রাথমিক সুবিধা একটি অপেক্ষাকৃত কম খরচে গতি এবং অতিরেক বৃদ্ধি করা হয়. সম্ভাব্য অপূর্ণতা আপনার সাইট মেঘ জুড়ে হোস্ট করা হয় যখন অনেক হোস্ট প্রয়োজন নিরাপত্তা গতি পর্যন্ত হয় না হয়, এবং তারা সাইট অবস্থিত যে একটি সার্ভার সঙ্গে লেনদেন করছেন হিসাবে সমর্থন একই পর্যায়ের প্রদান করতে সক্ষম হয় না.

সঠিক হোস্টিং পরিষেবা নির্বাচন করুন

একটি হোস্টিং সেবা নির্বাচন করতে পারবেন যখন আপনি কাজ করতে হবে প্রথম জিনিস আপনার চাহিদা এবং বাজেট নির্ণয় করা হয়. আপনি যদি শুধুমাত্র একটি ছোট ওয়েবসাইটের সাথে শুরু হয়, আপনি হোস্ট করার জন্য অনেক ওয়েবসাইট আছে, অথবা আপনি একটি বড় ই-কমার্স সেটআপ হোস্ট করার জন্য খুঁজছেন হয়? আপনি মাত্র কয়েক দর্শক আশা করা হয়, বা হাজার হাজার একটি দিন? আপনি সংরক্ষণ এবং প্রদান করা সম্পদ নিবিড় মিডিয়া অনেক আছে (যেমন ভিডিও টিউটোরিয়াল হিসেবে) অথবা আপনি প্রাথমিকভাবে শুধু তথ্য দিয়ে স্ট্যাটিক পেজ প্রদান করা যাচ্ছে? আপনি অদূর ভবিষ্যতে নাটকীয়ভাবে আপনার সাইট প্রসারিত করতে হবে যে আশা করা হয়? আপনি এটা লাগে যাই হোক না কেন “ব্যয় করতে পারেন” আপনার হোস্টিং এর জন্য, অথবা আপনি কি শুরু করতে একটি ছোট বাজেট আছে? একটি ছোট বাজেট, একটি ছোট ওয়েবসাইট, বা “সহজ” স্ট্যাটিক কন্টেন্ট সঙ্গে ওয়েবসাইট সাধারণত একটি শেয়ার্ড হোস্টিং পরিকল্পনা জন্য ফোন করতে হবে, ভিডিও বা দর্শক একটি ভাল পরিমাণ সঙ্গে একটি বৃহৎ সাইটের একটি VPS পরিকল্পনা প্রয়োজন হতে পারে, বাজেট উপলব্ধ হলে এবং একটি বৃহৎ ই-কমার্স সাইট বা শক্তসমর্থ পূর্ণ সেবা সাইটটি সম্ভবত একটি ডেডিকেটেড সার্ভার প্রয়োজন হবে.

আপনি আপনার সাধারণ চাহিদা নির্ধারিত এবং সবচেয়ে কোম্পানি থেকে পাওয়া হোস্টিং ধরনের আমাদের বিবরণ পড়তে করেছি, আপনি আপনার প্রয়োজন হবে হোস্টিং ধরনের আপনার পছন্দ অনুসন্ধানে করতে পারবেন; যে, ভাগ কিনা, ভিপিএস বা ডেডিকেটেড আপনার সেরা পছন্দ.

সেখান থেকে, বিবেচনা দুটি প্রধান বিষয় আছে: মাপ এবং আপনার হোস্টিং প্যাকেজ বৈশিষ্ট্য এবং আপনার চয়ন কোম্পানির নির্ভরযোগ্যতা.

নির্ভরযোগ্যতা গবেষণা প্রথম বিবেচনা. সর্বাধিক হোস্ট গ্যারান্টি হবে 99% আপনার সাইটের জন্য আপটাইম, দ্রুত গ্রাহক সমর্থন, এবং তাই – এবং তারা উচিত; কম কিছু গ্রহণযোগ্য নয়. কিন্তু দাবি অতিক্রম করা এবং কোম্পানীর জন্য একটি অনুভূতি পেতে দ্বারা আপনার নিজের কিছু অনলাইন পরীক্ষা না. নামকরা ওয়েব আলোচনা বোর্ড হোস্টিং পরীক্ষার সাইট রিভিউ তাকান, কিন্তু মাত্র এক খেয়ালী ভোক্তা পর্যালোচনা দোল না. মানুষের একটি নম্বর বলছে কি জন্য একটি ভাল অনুভূতি পান. আরও ভাল করে, আপনি বিবেচনা করছি কোম্পানি দ্বারা হোস্ট করা হয়, যা কিছু সাইট খুঁজে পেতে পারেন যদি, তারা কিভাবে দ্রুত এবং প্রতিক্রিয়াশীল নিজের জন্য দেখুন. তারা এটি বোর্ডে অনেক গ্রাহকদের সঙ্গে নির্ভরযোগ্য হতে হবে চিন্তা, কারণ অনেক মানুষ স্বয়ংক্রিয়ভাবে তারা জানতে পারেন বৃহত্তম ওয়েব হোস্ট নির্বাচন করবে. However, বৃহত্তম সবসময় ভাল হয় না মনে রাখবেন, যে, এটা গ্রাহকের সমর্থন সংবেদনশীলতা আসে বিশেষ করে যখন.

আপনি আপনার কোম্পানীর পছন্দ নিচে narrowed করেছি এখন যে, তারা আপনার প্রয়োজনের জন্য প্রস্তাব প্যাকেজের সাথে তুলনা. আপনি এই চশমা এবং বৈশিষ্ট্য কিছু তাকান করতে চাইবেন:

  • ব্যান্ডউইথ / তথ্য স্থানান্তর: বাস্তবসম্মত হতে হবে. সর্বাধিক হোস্ট “সীমাহীন ব্যান্ডউইথ বিজ্ঞাপন” তাদের ভাগ অ্যাকাউন্টের জন্য, একটি ছোট জন্য জরিমানা, যা, সহজ সাইট. কিন্তু আপনি হাজার হাজার মানুষ একই সময়ে আপনার ক্লিপ পর্যবেক্ষক সঙ্গে একটি খুব জনপ্রিয় ভিডিও সাইট আছে, যদি, একটি ভার্চুয়াল একাউন্ট কেবল যথেষ্ট হবে না, এবং আপনার হোস্ট আপনি একটি উচ্চ স্তরের অ্যাকাউন্ট আপগ্রেড করতে হবে যে আপনি কহন শেষ হবে. আপনি আগাম জানতে যদি আপনি সম্পদ বৃহৎ পরিমাণ গ্রাসকারী হবেন যে, হয় আপনি আরামদায়ক সঙ্গে ব্যান্ডউইথ এর একটি নির্ধারিত পরিমাণ জন্য চেহারা, অথবা আপনি আপনার প্যাকেজ যা আসে ব্যান্ডউইথ নির্বাচন করতে পারেন যেখানে একটি ভিপিএস বা ডেডিকেটেড হোস্টিং অ্যাকাউন্ট নির্বাচন.
  • স্টোরেজ / ডিস্কের স্থান: ব্যান্ডউইথ হিসাবে একই গল্প; বাস্তবসম্মত হতে. “আনলিমিটেড স্টোরেজ” একটি স্বাভাবিক সাইটের জন্য সীমাহীন স্টোরেজ বোঝায়, যা জরিমানা. আপনি উইকিপিডিয়ার সাথে প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা করছেন, আপনি অবশ্যই সম্পূর্ণ সার্ভার রয়েছে বেশি সঞ্চয়ের প্রয়োজন চলুন. In that case, আবার আপনি বাস্তবানুগভাবে প্রয়োজন হবে স্টোরেজ সঙ্গে vps বা ডেডিকেটেড পরিকল্পনা জন্য চেহারা.
  • অপারেটিং সিস্টেম: একটি উইন্ডোজ হোস্টিং প্যাকেজ ছোট এবং uncomplicated ওয়েবসাইটের জন্য যথেষ্ট, কিন্তু আরো জোরালো কিছু করার জন্য আপনাকে একটি UNIX প্যাকেজ জন্য হওয়া উচিত.
  • সাধারণ স্ক্রিপ্ট এবং বৈশিষ্ট্য জন্য সমর্থন: একটি ভাল ওয়েব হোস্ট এফটিপি প্রদান করা উচিত (এবং উচ্চতর পর্যায়ে, SSH- র) প্রবেশ, এবং পিএইচপি জন্য সমর্থন, পার্ল এবং অন্যান্য ব্যবহৃত স্ক্রিপ্টিং ভাষা.
  • ডোমেইন: শেয়ার্ড অ্যাকাউন্ট কখনও কখনও আপনি আপনার অ্যাকাউন্টে হোস্ট করতে পারেন ডোমেইনের সংখ্যা সীমিত করা হবে. যদি আপনি একাধিক ডোমেইন নাম আছে চলুন, এই একটি সমস্যা হতে পারে.
  • ইমেল: সর্বাধিক প্রদানকারীর সীমাহীন ইমেইল একাউন্ট হিসেবে autoresponders অন্তর্ভুক্ত করা হবে, মেইল ফরওয়ার্ডিং এবং ভালো. তারা উচিত.
  • কন্ট্রোল প্যানেল এবং ইনস্টল এক ক্লিক: এই আপনি প্রযুক্তিগত পরিবর্তন করতে আপনার ওয়েবসাইট অ্যাক্সেস কিভাবে (আপনি FTP অথবা SSH- র ব্যবহার করার জন্য যথেষ্ট বুদ্ধিমান, যদি না) এবং হোস্ট এর কন্ট্রোল প্যানেল মাত্র এক ক্লিক করে ওয়ার্ডপ্রেস মত সাধারণ স্ক্রিপ্ট ইনস্টলযোগ্য সঙ্গে ব্যবহার করার জন্য সহজ হবে. বিকল্প ব্যবহার করে “হোস্টিং পরিচালিত” যা আপনার জন্য পরিবর্তন করতে কারিগরি সহায়তা জিজ্ঞাসা মানে; এই কিছু ডেডিকেটেড হোস্টিং প্রদানকারী সঙ্গে সাধারণ, কিন্তু একটি সময় অপগিত দুঃস্বপ্ন হতে পারেন তাদের সমর্থন উপরের খাঁজ, যদি না, যে ক্ষেত্রে তাদের মূল্য সম্ভবত বেশী হতে হবে.
  • মূল্য: এই বাজেট চেয়ে ভিন্ন, বাজেট নির্ধারণ করে কারণ কি আপনি সামর্থ প্যাকেজ, মূল্য প্যাকেজগুলি মধ্যে সবচেয়ে ভাল বিকল্প নির্বাচন জড়িত থাকে যখন. আমরা গত জন্য এই বাকি করেছি, একা প্রায়ই মূল্য উপর ভিত্তি করে একটি হোস্টিং প্যাকেজ নির্বাচন করে, কারণ আপনি “যথেষ্ট হোস্টিং হবে না” আপনার যা প্রয়োজন জন্য. আপনি বাছাই করেছেন নামকরা হোস্ট বিবেচনা, এবং তারপর তাদের প্যাকেজ চশমা এবং বৈশিষ্ট্য উপর ভিত্তি করে সম্ভাবনার নিচে narrowed আছে, আপনি একই ধরনের অর্ঘ জন্য মূল্য তুলনা এবং আপনার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রস্তুত.

 

আমাদের দেশে অনেকেই ডেডিকেটেড হোস্টিং প্রদান করে থাকে।

আমার জানা মতে অনেক কোম্পানির মধ্যে

আমাদের দেশে অনেকেই ডেডিকেটেড হোস্টিং প্রদান করে থাকে।

আমার জানা মতে অনেক কোম্পানির মধ্যে

# HostSeba

# e-HostBD

# Hostpair

# xeonbd

arfitech

hostingbangladesh

সহ আরও অনেক ভালো ভালো কোম্পানি আছে বাংলাদেশ এ। সবার নাম এই মুহূর্তে আমার মনে নাই। তবে যাদের নাম লিখলাম না তাদের মন খারাপ করার কিছু নাই।

আমার লেখার মধ্যে কোন ভুল থাকলে আশা করি কমেন্ট করে জানাবেন।

 

1

No Responses

Write a response