ওয়ার্ডপ্রেস এরর পর্ব -১ :: কীভাবে ঠিক করবেন 500 internal server error

আসসালামু আলাইকুম । কেমন আছেন সবাই ? আল্লাহর অশেষ রহমতে আশা করছি ভালই আছেন । অনেক দিন কোন নতুন পোস্ট লিখতে পারছি না সময়ের অভাবে । আজকে সময় বের করে বসে গেলাম একটা পোস্ট লিখতে । এর আগেও আমি ওয়ার্ডপ্রেস কোডিং নিয়া অনেকগুলি পোস্ট শেয়ার করেছি । সময় করে আরও শেয়ার করবো । শুধু আপনাদের দোয়া কামনা করছি । যা হোক অনেক কথা বলে ফেলেছি এখন মূল আলোচনায় আশা যাক ।

wordpress icon

আজকে থেকে আমি ধারাবাহিকভাবে আলোচনা করবো ওয়ার্ডপ্রেস এর ভিবিন্ন এরর গুলি নিয়ে । আমি যত টুকু জানি এবং যতটুকু বাস্ত ব অভিজ্ঞতা আছে ততটুকুই শেয়ার করার চেস্টা করবো । আশা করি কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টীতে দেখবেন ।

যদি আপনি বছরখানেক ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন তাহলে এইটা নিশ্চিত যে আপনি মাঝে মধ্যে আপনার সাইটে Http 500 internal server error দেখেছেন । এইটা নতুন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য খুবই বিরক্তিকর একটা সমস্যা । আজকে আমি দেখাবো এই এরর কীভাবে সমাধান করবেন ।

 

কেন আপনি আপনার সাইটে http 500 internal server error দেখতে পানঃ

 

500_internal_server_error_wordpress

 

এইটা আসলে ওয়ার্ডপ্রেসের স্পেসেফিক কোন এরর না । এই এরর অনেক কারনেই হতে পারে । যেমনঃ প্লাগিনের কারনে ,কোন স্পেসিফিক থিমের কারনে , .htaccess করাপ্টেড হওয়ার কারনে,php memory limit হওয়ার কারনে অথবা থিমের ফাংশনে কোন ত্রুটি থাকলে । তাহলে এইটা সমাধান করতে অবশ্যয় আপনাকে আগে জানতে হবে এইটা কিসের কারনে হচ্ছে । যেমন ডাক্তারের কাছে যদি আপনি বলেন যে আমাকে ব্যাথার ঔষুধ দেন তাহলে অবশ্যয় ডাক্তার আপনাকে জিজ্ঞাস করবে ব্যাথা কোথায় । তাহলে চলুন আমরা জেনে নেই এইটা কীভাবে নির্নয় করবো ।

 


 

  • করাপ্ট htaccess ফাইল চেক করাঃ

htaccess

বেশির ভাগ সময় এইটার কারনে এই সমস্যা হয়ে থাকে ।প্রথমে আপনি আপনার .htaccess ফাইলকে রিনেম করুন যেকোন নামে যেমনঃ.htcaccess-old আপনি htaccess ফাইলটি পাওয়ার জন্য আপনি ftp তে লগিন করুন অথবা সিপেনেলে লগিন করে ফাইল ম্যানাজারে প্রবেশ করুন (অবশ্যয় hidden file এ টিক দিবেন) তারপর আপনার রুট ফোল্ডারে অর্থাৎ যেখানে wp-content, wp-admin ফোল্ডার আছে ওইখানেই আপনি htaccess দেখতে পারবেন ।
তারপর আপনার সাইট লোড করে দেখুন ঠিক আচজে কিনা । যদি ঠিক থাকে তাহলে আপনি আপনার ডেশবোর্ডে লগিন করুন তারপর settings – permalinks এ গিয়ে সব অপরিবর্তিত রেখে save করুন । তাহলে অটোমেটিক একটা নতুন htaccess ফাইল হয়ে যাবে । যদি এইটা না করেন তাহলে আপনাত সব লিঙ্ক 404 not found বলবে ।

এইটা করার পরও যদি সমাধান না পান তাহলে নিচে পড়তে থাকুন ।

 


 

  • Php memory limit বাড়ানোঃ

Php memory limit

যদি আপনি লগিন করার সময় অথবা ফাইল আপলোড করার সময় 500 internal server error দেখতে পান তাহলে এই পদ্দতি অনুসরন করতে পারেন । memory limit বাড়ানোর জন্য নিচের পদ্ধতি দেখুন ।

১)Create a blank text file called php.ini
২)Paste this code in there: memory=64MB
৩)Save the file
৪)Upload it into your /wp-admin/ folder using FTP

এইটা করার পর যদি ঠিক হয় তাহলে আমি সুপারিশ করবো দ্রুত আপনার হোস্টিং প্রভাইডর কে এই সমস্যআ জানান এবং php memory বাড়িয়ে নিন ।

যদি সমস্যা আগের মতই হয় তাহলে পড়তে থাকুন –


 

  • সব plugin deactive করাঃ

এই সমস্যা অন্যতম একটি কারন হচ্চহে প্লাগিন । নির্দিষ্ট কোন প্লাগিন এর কারনে এই সমস্যা হতে পারে । এর জন্য আপনি আপনার সাইটের সব plugin deactive করে দেখতে পারেন । প্লাগিন ডিএকটিভ করার জন্য আপনার সিপেনেলের ফাইল ম্যানাজের প্রবেশ করুন অথবা ftp থেকে wp-content ফোল্ডার থেকে প্লাগিন ফোল্ডারটা রিনেম করুন যেকোন নামে তারপর সাইট লোড করে দেখুন যদি সাইট ঠিক থাকে তাহলে আপনার সাইটের ডেশবোর্ডে ডুকে একটা একটা প্লাগিন একটিভ করে দেখুন কোনটার কারনে এই সমস্যা হয়েছে তারপর ঐটাকে ডিলেট করে দিন । এর আগে অবশ্যয় প্লাগিন ফোলডারটা আগের নামে করে নিবেন।

যদি সমস্যা সমাধান না হয় তাহলে চোখ রাখুন নিচে


 

  • কোর ফাইল আপলোড করাঃ

যদি এইগুলি করার পরও সমস্যা সমাধান না হয় তাহলে আপনি wp-admin এবং wp-includes ফোল্ডারগুলি ডিলেট করে নতুন ওয়ার্ডপ্রেস থেকে আপলোড দিন । আশা করি সমস্যা সমাধান হয়ে যাবে । যদি তাও না হয় তাহলে আপনার হোস্টিং প্রভাইডারের সাথে যোগাযোগ করুন ।


 

ভাল লাগলে অবশ্যয় মন্তব্য করবেন । ধন্যবাদ ।

ওয়ার্ডপ্রেস কোডিং সম্পর্কিত যেকোন হেল্পের জন্য এবং যেকোন কোড প্রয়োজন হলে আমাদের ওয়ার্ডপ্রেস কোডিং  ফেসবুক গ্রুপে যোগ দিতে পারেন

 

আমার ফেসবুকঃ নাজমুল হাসান

সৌজন্যেঃবাংলাব্লগ২৪

1

No Responses

Write a response