এবোলা চিকিৎসায় পরীক্ষামূলক ওষুধ ব্যবহারের অনুমতি দিল ‘হু’

এবোলা চিকিৎসায় পরীক্ষামূলক ওষুধ ব্যবহারের অনুমতি দিল ‘হু’এবোলা চিকিৎসায় পরীক্ষামূলক ওষুধ ব্যবহারের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’। এবোলায় আক্রান্ত রোগীর মৃত্যুসংখ্যা এক হাজার ছাড়িয়ে যাওয়ার পর এ অনুমতি দেয়া হলো। ইউরোপীয়দের মধ্যে এ রোগে প্রথম প্রাণ হারিয়েছেন স্পেনের এক যাজক।

একটি মার্কিন কোম্পানির তৈরি পরীক্ষমূলক সিরাম ‘জিম্যাপ’-এর পুরো মজুদ পশ্চিম আফ্রিকায় পাঠিয়ে দেয়ার পর এ অনুমতি দেয়া হলো।

চিকিৎসা বিশেষজ্ঞদের সঙ্গে জেনেভায় বৈঠকের পর ‘হু’-এর সহকারি নির্বাহী পরিচালক ম্যারি-পাওলি কিয়েনি পরীক্ষামূলক ওষুধ ব্যবহারের অনুমতি দেয়ার ঘোষণা দেন। তিনি বলেন, এবোলার প্রকোপ দেখা দেয়ায় বিশেষ পরিস্থিতিতে এ রোগ প্রতিহত বা নিরাময়ের জন্য চিকিৎসা ক্ষেত্রে নিবন্ধিত নয় এমন ওষুধ ব্যবহারের অনুমতি দেয়া চিকিৎসা বিষয়ক নৈতিকতার মধ্যেই পড়ে।

এদিকে, সহজেই প্রতিরোধযোগ্য এ রোগ নিয়ে আতংকিত না হওয়ার পরামর্শ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। এবোলা প্রতিহত করার জন্য বিশ্বজুড়ে ব্যবস্থা নেয়ার পরিকল্পনা করে এ পরামর্শ দেন তিনি।

এবোলা রোগের কথা বিশ্ববাসী জানতে পারে চার দশক আগে। চলতি বছরে এ রোগ মহামারির রূপ নিয়েছে এবং এ বছরের শুরু থেকে এ পর্যন্ত অন্তত ১,০১৩ ব্যক্তি মারা গেছে। পশ্চিম আফ্রিকার গিনি, লাইবেরিয়া, নাইজেরিয়া এবং সিয়েরা লিওনে এ রোগের প্রকোপ সবচেয়ে বেশি। সূত্র: আইআরআইবি।

সোর্সঃ ইন্টারনেট

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...