এবার নিজেই বানান ফেসবুক প্রোফাইল ফটো ফ্রেম (ভিডিও সহ)

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালো। আমিও আপনাদের দোয়াতে ভালোই আছি। টিউন লিখে আপনাদের ভালোই সারা পাচ্ছি। আমি বেশ কয়েকদিন যাবৎ ফটোশপ নিয়ে টিউন করছি। এতে আমার নিজেরও প্র্যাকটিস হচ্ছে আর আপনাদেরও কিছু জানাতে পারছি। টিউনে ভালো সাড়া পেলে টিউন করার ইচ্ছা বেড়ে যায়। আমি যথা সম্ভব ছোট টিউন করার চেষ্টা করি কিন্তু বুঝিয়ে লিখতে গেলে টিউন সামান্য বড় হবেই। এতে দয়া করে আপনারা বিরক্ত হবেন না।

আজ আমি খুব জনপ্রিয় একটি কাজ আপনাদের দেখাব। আজকাল ফেসবুক ফটো ফ্রেম খুব জনপ্রীয় হয়ে উঠেছে। প্রায় সবাই এটা ব্যবহার করে তবে অন্যের তৈরি করা ফ্রেম। কেমন হয় যদি আপনি আপনার ফ্রেম নিজেই বানালেন। হে আজ আমি আপনাদের দেখাব ফটোশপ দিয়ে কিভাবে ফেসবুক ফ্রেম বানাতে হয়। এটি এন্ড্রয়েড মোবাইল দিয়েও করা যায়। মোবাইল দিয়ে করা একটু ঝামেলার। আপনারা যদি চান আমি অন্য একটি টিউনে মোবাইলে কিভাবে করা যায় সেটি দেখাব।

ফটোশপে ফ্রেম করতে গিয়ে অনেকে খুব সধারণ সমস্যাগুলোকে অনেক বড় সমস্যা মনে করেন। আমার এই টিউন পড়লে সব ক্লিয়ার হয়ে যাবে। এই টিউনের শেষে ভিডিও টিউটোরিয়াল দেয়া হল যাতে আপনারা সহজেই বুঝতে পারেন। আমি আপনাদের সাজেস্ট করব এই টিউনটি পড়ে ভিডিওটি একবার হলেও দেখুন। তাহলে সব পানির মত পরিস্কার হয়ে যাবে। তাহলে বেশি কথা না বলে কাজে নেমে পড়ি।

দেখে নিন কিভাবে ফেসবুক ফটো ফ্রেম বানাবেন এবং ব্যবহার করবেনঃ

এই জ\কাজটি করার জন্য প্রথমে ফটোশপ ওপেন করুন। আপনি ফটোশপের যেকুন ভার্সন ব্যবহার করতে পারেন। আমি এখানে Adobe Photoshop CS6 ব্যবহার করব। ফটোশপ ওপেন হয়ে গেলে ফাইল থেকে একটি নতুন পেজ নিব। নিচের ছবি লক্ষ করুণ।

পেজটির Width=400Px এবং Height=400Px এবং ব্যাকগ্রাউন্ড দিবেন Transparent ঠিক নিচের ছবিতে যা দেওয়া আছে তাই দিবেন আর যেভাবে দেয়া আছে সেভাবেই দিবেন। তারপর OK দিন।

আপনারা আপনাদের ইচ্ছামত ডিজাইন করে নিবেন। আপনারা সবাই দেখেছেন ফেসবুক ফটো ফ্রেম কেমন থাকে। আমি নিচের মত সিম্পল ডিজাইন করে আপনাদের দেখালাম। এই ডিজাইন পেন টুল ব্যবহার করে করেছি। মূলত আমি শুধু আপনাদের ফ্রেম সম্পর্কে ধারণা দিব। কারণ এই টিউন ফ্রেম তৈরির ডিজাইনের না। যদি আপনাদের মনে হয় ডিজাইনটি কিভাবে করা হয়েছে দেখার তাহলে ভিডিও দেখুন। সেখানে করে দেখানো আছে।

এবার নিচের ছবি লক্ষ করুণ আর ছবিটি সে করার জন্য File>Save As এ জান।

নিচের ছবি লক্ষ করুন আপনার তৈরিকৃত ফ্রেমটি PNG ফরমেটে সেভ করুণ।

সেভ হয়ে গেলে এবার www.isupportcause.com  এই সাইটে গিয়ে লগিন করুন। অবশ্যই ফেসবুক একাউন্ট দিয়ে লগইন করবেন। লগইন হয়ে গেলে নিচের ছবি লক্ষ করুণ আর Create Campaign এ জান।

তারপর নিচের মত পেজ আসবে সেখানে আপনি আপনার তথ্য দিন। নাম,বর্নণা ইত্যাদি দিন। তারপর প্লাস চিহ্নে ক্লিক করে আপনার ডিজাইন করা ছবিটি নিয়ে আশুন। তারপর Create Campaign এ ক্লিক করলে Campaign তৈরি হয়ে যাবে। 

নিচের ছবিতে দেখুন আমাদের ফ্রেম। ফ্রেমে প্রবেশ করুণ।

তারপর নিচের ছবি অনুসরণ করুণ।

উপরের ছবিতে যা যা দেয়া আছে আশা করি কারও বুঝতে সমস্যা হবে না। সমস্যা হলে ভিডিওটি একবার হলেও দেখুন সমাধান পাবেন নিশ্চয়। আমাদের কাজ শেষ। নিচে থেকে ভিডিওটি দেখতে পারেন অথাবা এখান থেকেও দেখতে পারেন। সময় পেলে অবশ্যই আমার সাইট TipsLine24.Com ভিজিট করবেন।

2

No Responses

Write a response