এইচএসসির ফল বুধবার

hscআগামী বুধবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল) ও ডিআইবিএস পরীক্ষা-২০১৪-এর ফল প্রকাশিত হবে।

ওই দিন দুপুর দেড়টায় দেশের শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সব পরীক্ষা কেন্দ্র/শিক্ষাপ্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েব মেইল) এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে।

ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছ থেকে সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্রের আওতাধীন সব প্রতিষ্ঠানের প্রধানরা তাদের পরীক্ষার্থীদের ফল সংগ্রহ করতে পারবেন।

সোমবার বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা বোর্ডগুলোর প্রকাশিত ফল ওয়েবসাইট, সংশ্লিষ্ট সব পরীক্ষাকেন্দ্র/শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ওয়েব মেইলের মাধ্যমে সংগ্রহ করতে হবে।

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ওয়েবমেইলের মাধ্যমে প্রাপ্ত ফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য www.educationboard.gov.bd ওয়েবসাইটের Webmail ব্যবহার করে প্রতিষ্ঠানের EIIN-এর মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে। ডাউনলোড করার পদ্ধতি টেলিটক বাংলাদেশ লি. প্রদত্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে।

পরীক্ষার্থীদের পরীক্ষার ফল নিজ নিজ কেন্দ্র/শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করার পরামর্শ দেওয়া হয়েছে।
পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডসগুলোর ওয়েবসাইট ঠিকানা www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে।

নির্ধারিত Short Code-16222 এ SMS-এর মাধ্যমে ফল প্রাপ্তির পদ্ধতি টেলিটক বাংলাদেশ লি. প্রদত্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে।

শীর্ষ প্রতিষ্ঠান বাছাইয়ের ক্ষেত্রে নিম্নবর্ণিত পাঁচটি প্যারামিটার অনুসরণ করা হয়েছে (ক) নিবন্ধিত প্রার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর পাসের হার, (খ) শতকরা পাসের হার, (গ) মোট পরীক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ প্রাপ্তির হার, (ঘ) পরীক্ষার্থীর সংখ্যা ও (ঙ) প্রতিষ্ঠানের গড় জিপিএ।

শিক্ষা বোর্ড, শিক্ষা মন্ত্রণালয় বা পত্রিকা অফিসে কোনো ফল পাওয়া যাবে না।

পুনর্নিরীক্ষণের জন্য এসএমএসের মাধ্যমে ১৪ আগস্ট থেকে ২০ আগস্ট ২০১৪ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। আবেদন পদ্ধতি টেলিটক বাংলাদেশ লি. প্রদত্ত বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যাবে।

সোর্সঃএডুকেশন ওয়েবসাইট

No Responses

Write a response