উইন্ডোজ ১০ ইনস্টল দিয়েছেন কিন্তু গুরুত্বপূর্ণ কয়েকটি কাজ করেছেন তো?

মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০-এ এসেছে নানান পরিবর্তন। তাই কম্পিউটারে উইন্ডোজ সেটআপের পর কিছু কাজ করে নেওয়া ভালো।

হালনাগাদ পরীক্ষা: উইন্ডোজ সেটআপ শেষে সর্বশেষ হালনাগাদ আছে কি না, তা দেখে নিতে নিতে হবে। এ জন্য Start মেনু থেকে Settings অ্যাপ খুলুন। Update and Security-এ ক্লিক করুন। Windows Update-এর Check for updates বোতামে ক্লিক করুন। নতুন অনেক হালনাগাদ থাকতে পারে, বিশেষ করে কিছু যন্ত্রাংশের চালক-সফটওয়্যার (ড্রাইভার)। হালনাগাদ চাইলে তা নামতে দিন। নামা শেষ হলে সেটি ইনস্টল করে দরকার হলে কম্পিউটার পুনরায় চালু (রিস্টার্ট) হবে। আবার Windows Update settings চালু করে Advanced settings-এর Automatic Restart-এর Notify to schedule restart করে দিতে হবে।

অতিরিক্ত পদক্ষেপ: খেয়াল করলে দেখবেন টাস্কবারের ঘড়ির পাশে Notifications আইকন আছে। এখানে ক্লিক করলে উইন্ডোজের যেকোনো সমস্যা, নিরাপত্তাঘটিত কাজ বা অপেক্ষমাণ কাজের হালহকিকত বিজ্ঞপ্তি (নোটিফিকেশন) আকারে দেখতে পারবেন। চাইলেই Settings অ্যাপের System থেকে Notifications & actions-এ গিয়ে এটি নিয়ন্ত্রণ করা যাবে।

অ্যান্টিভাইরাস কি চলছে? যদি তৃতীয় পক্ষের কোনো অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার না করে থাকেন তবে উইন্ডোজের সঙ্গে থাকা (বিল্ট-ইন) উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করতে পারেন। পছন্দমতো এটিকে সাজিয়ে নিতে Win+I চেপে আপডেট অ্যান্ড সিকিউরিটি অ্যাপ খুলে Windows Defender-এ ক্লিক করে কাজটি করা যাবে।

♣♣♣♣♣♣♣^^^^♣♣♣♣♣♣♣♣^^^♣♣♣♣♣♣♣

No Responses

Write a response