আরিফ জেবতিক সামুর বিরুদ্ধে খ্যাপেছেন কেন?


আমি ব্যক্তিগত ভাবে ব্লগার আরিফ জেবতিককে অনেক বেশি পছন্দ করি। কারণ তাঁর মধ্যে ধর্মপরায়ণতা অনেক বেশি দেখেছি। শাহবাগে দেখেছি তাঁর পকেটের পেছনে সব সময় একটি সাদা টুপি থাকে। আমি নিজে একজন মুসলমান তাই অন্য একজন মুসলমানকে দেখলে নিজেকে ভালই লাগার কথা।

কিন্তু যে জন্য আমার এই লেখা। হটাত করেই দেখছি আরিফ জেবতিক কেন যেন সামহোয়্যার ইন ব্লগের বিরুদ্ধে মারাত্মক ক্ষিপ্ত হয়ে উঠেছেন। আজ ২৫/০২/২০১৩ ইং সোমবার সকাল ১২:৪৯মিনিটে তিনি আমার ব্লগে “প্রসঙ্গ অমি রহমান পিয়াল: তুমি কেন ঘষো, আমি তাহা জানি” শিরোনামে একটি পোস্ট দিয়েছেন। সেখানে তিনি বুঝাতে চেয়েছেন শাহবাগের গণজাগরণ এবং প্রজন্ম চত্বরের জন্মদাতা হিসেবে সামু দাবী করায় তাঁর অনেক ক্ষতি হয়ে গেছে। কেন ফিউশন ফাইভের লেখা স্টিকি করা হলো তিনি জানতে চেয়েছেন।

আরিফ জেবতিক তাঁর লেখার শুরুতেই লিখেছেন, সামু ব্লগের সত্ত্বাধিকারী গুলশান ফেরদৌস জানা একটি অনলাইন পত্রিকাকে দেয়া সাক্ষাতকারে দাবি করেছেন যে শাহবাগের প্রজন্ম চত্বরের আন্দোলন থেকে সামুর কৃতিত্ব ছিনতাই হয়ে গেছে!! এরকম অদ্ভুত দাবি যে কেউ করতে পারে সেটি আমার বিশ্বাস হচ্ছিল না। আর শেষের দিকে লিখেছেন, এই ঘোলা পানিতে সামু তার স্টিকি পোস্টে অমি রহমান পিয়ালকে শিকার করতে নেমেছে! তাঁদের জন্য আমার একটাই কথা- তুমি কেন ঘষো, আমি তাহা জানি। সোনাব্লগ বন্ধ হওয়ার পর ‘বেচারারা’ নিরাপদ ভূমি খুঁজছে। সচলে তো ঢুকতেই পারবে না, আমুতে টিকতে পারবে না। তাঁদের জন্য একটা নিরাপদ বাসস্থান দরকার, যেখানে তাঁরা অমি রহমান পিয়ালকে ইচ্ছেমতো গালিটালি দিতে পারবে। সেই বিজ্ঞাপন দেখে আমি তাই চমকিত নই। তোমাদের ট্রাফিক আরো অনেক উচ্চে উঠুক, আমার শুভকামনা থাকল। তবে এটাও মনে রাখতে হবে পিয়ালদের পরিশ্রম বৃথা যায়নি। ছাগুদের নিরাপদ ভূমি তৈরি করতে চাইলেও সেখানে ছাগুদের লাথি দেয়ার জন্য যেসব ছেলেমেয়ে আছে,তাঁরা ছাগুদের শান্তিতে থাকতে দেবে না।

আরিফ জেবতিকের কাছে আমার প্রশ্ন, শাহবাগের গণজাগরণের জন্মদাতা কি আপনি বা আপনার টিম একাই? নাকি অন্যদেরও অবদান ছিল? আমি দেখেছি প্রথম দিনই শাহবাগে প্রথম আলো ব্লগের মোডারেটর নুরুন্নবী হাসিবকে। তিনিসহ আরও অনেকেই এতে অংশ নিয়ে ছিলেন। কেউ ফেসবুকে কেউ বিভিন্ন ব্লগে শাহবাগে আসার জন্য বলেছিল। এরপর আস্তে আস্তে অনেকেই জমায়েত হয়েছে।

এখানে সামুর অবদান নিতান্তই কম নয়। আপনাকে আরও সহজ করে বলি। বাংলাদেশ স্বাধীন করেছে কে? শেখ মুজিবুর রহমান? আপনার দৃষ্টিভঙ্গি অনুসরণ করলে উত্তর হবে “না”। কারণ তিনি মাঠে ময়দানে যুদ্ধ করেননি। কিন্তু তিনি নেতৃত্ব দিয়েছেন। তার সহযোগিতা ছিল বলেই দেশ স্বাধীন হয়েছিল। এখন শাহবাগে যে গণজাগরণের জন্ম হয়েছে তাতে অনেকভাবেই সামু সহযোগিতা করেছে বলে আমরা তার কৃতিত্ব দিতেই পারে। তাতে আপনার এতো লাগে কেন? নিজে নিজে সব মজা নিতে ইচ্ছা করে?

আর সব শেষে সামুতে স্টিকি লেখা নিয়ে তিনি যে এতো বিশেদাগার করেছেন তার জবাব দেই। ব্লগার কি লিখবেন আর কি লিখবেন না তা কখনও ব্লগ কর্তৃপক্ষ নির্ধারণ করে দেন না। কর্তৃপক্ষের দায়িত্ব একটি প্লাটফর্ম তৈরি করে দেওয়া। এছাড়া তাদের প্রত্যেকটি লেখার নিচে লেখা আছে “বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর”। তারপরেও আপনার এতো মিথ্যা অভিযোগ কেন? এটা লেখার পরেও যদি এর দায়ভার কর্তৃপক্ষের ওপরে পড়ে তাহলে আপনার কাছে শেষ প্রশ্ন? দেশের বিভিন্ন রম্য ম্যাগাজিনে ফানি অনেক কিছু লেখা হয় এবং বলা হয় এটা কল্পকাহিনী বা এরসাথে বাস্তবের কোন মিল নেই (যদিও মিল রেখেই সব লেখা হয়!!) আপনি যদি এখান থেকে কোন একটি লেখা সত্য বা বাস্তব মনে করে হৈচৈ শুরু করেন তাহলে মানুষ আপনাকে কি ভাববে? এখানেও আপনি যে তথাকথিত গল্প লিখেছেন তা অনেকটা ওইরকমই মনে হয়! আরিফ জেবতিক আপনার জন্য শুভ কামনা

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...