আবার ফোনের দুনিয়ায় নকিয়া

image

শিগগিরই বাজারে পাওয়া যাবে অ্যান্ড্রয়েড কিংবা উইন্ডোজচালিত নকিয়া ফোন। বড় বড় ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো নকিয়ার নামে পছন্দসই অপারেটিং সিস্টেম দিয়ে ফোন তৈরি করে বাজারে ছাড়বে। শুধু ফোনের নকশা আর নাম ব্যবহারের অনুমতি দেবে ফিনল্যান্ডের নকিয়া।
আগামী বছর থেকেই আবার ফোনের বাজারে ফিরে আসছে নকিয়া। এক সময়ের জনপ্রিয় ও বিশ্বের বৃহত্তম মোবাইল নির্মাতা ছিল ফিনল্যান্ডের মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটি। গত বছরে নকিয়ার মোবাইল বিভাগটি কিনে নিয়েছে মাইক্রোসফট। তবে ফিনল্যান্ডের বর্তমানে টেলিযোগাযোগ যন্ত্রপাতি নির্মাতা নকিয়ার প্রধান নির্বাহী আবারও মোবাইল ফোন নির্মাণে ফেরার আগ্রহের কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।
জার্মানির ম্যানেজার ম্যাগাজিনকে নকিয়ার প্রধান নির্বাহী রাজিভ সুরি বলেছেন, ২০১৬ সাল থেকে যখন মাইক্রোসফটের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে তখন থেকেই ফোনের নকশা ও নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে লাইসেন্স দিতে শুরু করবে নকিয়া।
রাজিভ বলেন, ‘এখন নকিয়ার ফোন তৈরির জন্য আমরা উপযুক্ত অংশীদার খুঁজছি। মাইক্রোসফট এখন মোবাইল ফোন তৈরি করছে। আমরা আমাদের অংশীদারকে ফোনের নকশা ও নকিয়া ফোন তৈরির লাইসেন্স দেব।’
অ্যাপলের আইফোনের মতো উদ্ভাবনী পণ্যের সঙ্গে পেরে না ওঠে নকিয়ার স্মার্টফোনের জনপ্রিয়তা কমতে শুরু করায় গত বছর মাইক্রোসফট অধিগ্রহণ করে নকিয়ার মোবাইল ফোন বিভাগটি।

মাইক্রোসফটের কাছে ফোন বিভাগটি বিক্রি করার মাস কয়েকের মধ্যেই আবার ভিন্ন পথে হাঁটা শুরু করে নকিয়া। তাইওয়ানের প্রযুক্তিপণ্য নির্মাতা ফক্সকনকে ব্র্যান্ড লাইসেন্স বিক্রি করে নকিয়া। নকিয়া ব্র্যান্ড নামে ট্যাব বাজারে ছাড়ে ফক্সকন এবং ভবিষ্যতে আরও নতুন পণ্য বাজারে ছাড়ার ইঙ্গিত দেয়।
বাজার বিশ্লেষকেরা বলছেন, গত বছর ৭২০ কোটি মার্কিন ডলার খরচ করে নকিয়ার মোবাইল হ্যান্ডসেট ইউনিটটি কিনেছিল মাইক্রোসফট যা বর্তমানে মাইক্রোসফটের লোকসানি ব্যবসায় পরিণত হয়েছে এবং স্মার্টফোন বাজারেও মাত্র তিন শতাংশ দখল করতে পেরেছে মাইক্রোসফট।
মাইক্রোসফট ছেড়ে অবসরে চলে যেতে হচ্ছে উইন্ডোজ বিভাগের বর্তমান প্রধান ও নকিয়ার সাবেক বস স্টিফেন ইলোপকে। একই সঙ্গে আরও মাইক্রোসফটের আরও চারজন শীর্ষ কর্মকর্তাকে অবসরে পাঠাচ্ছে মাইক্রোসফট। বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান মাইক্রোসফট তাঁদের ব্যবসা পরিকল্পনায় বেশ কিছু পরিবর্তন আনতে যাচ্ছে যাতে স্টিফেন ইলোপের আর দরকার পড়বে না। মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা জানিয়েছেন, মাইক্রোসফট তাদের মূল ব্যবসার দিকে অধিক গুরুত্ব দিতে যাচ্ছে। মাইক্রোসফট তাদের সফটওয়্যার ও ক্লাউড সেবাকে অধিক গুরুত্ব দেবে

বাজার বিশ্লেষকেরা বলছেন, ইলোপের বিদায়ের মধ্য দিয়ে মাইক্রোসফট হার্ডওয়্যার ব্যবসায় গুরুত্ব কমিয়ে মূল সফটওয়্যার ব্যবসার দিকে আরও বেশি ঝুঁকে গেল। ইলোপের অধীনে থাকা ডিভাইস গ্রুপ মাইক্রোসফটের উইন্ডোজ ইউনিট হিসেবে পরিচালিত হবে। ইলোপ যে দায়িত্বে ছিলেন সেই ডিভাইস বিভাগটির নাম পরিবর্তন করে উইন্ডোজ অ্যান্ড ডিভাইস গ্রুপ রাখছে মাইক্রোসফট। এই বিভাগটির দায়িত্ব নিচ্ছেন অপারেটিং সিস্টেম বিভাগের প্রধান টেরি মেয়ারসন।
এফবিআর ক্যাপিটাল মার্কেটসের বিশ্লেষক ড্যানিয়েল আইভস মনে করেন, নকিয়াকে কিনে নেওয়া মাইক্রোসফটের জন্য এক ধরনের বোঝা হয়ে দাঁড়িয়েছে। নাদেলা এই মাথাব্যথার বিষয়টি নিজ ঘাড়ে নিয়ে মন্দের মাঝ থেকে ভালো কিছু বের করার চেষ্টা চালাচ্ছেন।
নাদেলা বলেছেন, এখন থেকে ব্যক্তিগত কম্পিউটিং অভিজ্ঞতাকে প্রাধান্য দেবে মাইক্রোসফট যার চালিকাশক্তি জলে উইন্ডোজ ইকোসিস্টেম।
২৯ জুলাই উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম উন্মুক্ত করছে মাইক্রোসফট যা প্রথমবারের মতো পিসি, ট্যাব ও ফোনের জন্য নকশা করা হয়েছে।
মাইক্রোসফট যখন হার্ডওয়্যার থেকে সফটওয়্যারে ঝুঁকছে নকিয়া সেখানে তাদের নেটওয়ার্ক ব্যবসাকে আরও বাড়তি গুরুত্ব দিচ্ছে। ফোনের নকশা ও লাইসেন্স বিক্রির পাশাপাশি নেটওয়ার্ক যন্ত্রপাতি নির্মাতা অ্যালকাটেল-লুসেন্টকে অধিগ্রহণ করতে যাচ্ছে নকিয়া। নকিয়া তাদের জনপ্রিয় ম্যাপ ব্যবসাকেও আকর্ষণীয় করে তুলেছে। জার্মানির গাড়ি নির্মাতা বিএমডব্লিউ, অডি, মার্সিডিজ থেকে শুরু করে সিলিকন ভ্যালি ও চীনের ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীরা নকিয়ার ম্যাপ কিনে নিতে আগ্রহী।

No Responses

Write a response