অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ আপডেট নিয়ে নিন নেক্সাস ডিভাইস এ

Banglablog
Banglablog – World's Best, The Biggest and Most Wanted Bangla Technology Social Network, Blogging Platform & Online Community | যুগটেক | যুগের সাথে তাল মিলিয়ে আমরাই প্রথম।

গুগল সম্প্রতি ঘোষণা দিয়েছে কিছু নেক্সাস ডিভাইসে খুব শীঘ্রই অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ আপডেট প্রদান করা হবে। তবে, আপনার অবস্থান, ক্যারিয়ার এবং অন্যান্য আনুষঙ্গিক কিছু বিষয়ের কারণে আপনার ডিভাইসটিতে এই আপডেটটি পৌছতে কিছুটা সময় লাগতে পারে। তবে ভালো খবর হচ্ছে, প্রতিষ্ঠানটি সম্প্রতি তাদের ডেভলপার পোর্টালে ‘অ্যান্ড্রয়েড এল’এর ফ্যাক্টরি ইমেজ প্রকাশ করেছে। আপনি যদি আপনার ফোনের ওটিএ আপডেট না আসা পর্যন্ত ধর্য ধারণ করতে না পারেন তবে আপনি কিন্তু ইচ্ছে করলেই সেই ফ্যাক্টরি ইমেজের সাহায্যে ম্যানুয়ালি আপনার নেক্সাস ডিভাইসটিকে আপডেট করে নিতে পারেন।

যেহেতু এই রিলিজটি করাই হয়েছে ডেভেলপারদের জন্য তাই যে কেউই একটু কষ্ট করলেই কিন্তু আপনার এলিজিবল নেক্সাস ডিভাইসে অপারেটিং সিস্টেমটি আপডেট করতে পারবেন। যদি আপনি পূর্বে কখনও ফ্যাক্টোরি ইমেজ থেকে কোন আপডেট ইন্সটল করে না থাকেন তবুও চিন্তার কোন কারণ নেই কেননা আমি আপনাদের সাথে এই প্রক্রিয়ার সমস্ত ধাপ গুলো শেয়ার করার জন্যেইতো এই টিউটোরিয়ালটি লিখছি।

শুরু করার আগে বলে রাখা ভালো, আপনি যদি কোন ধাপে প্রত্যাশিত ফলাফল না পান (অনেক কারণ থাকতে পারে যার কারণে প্রত্যাশিত ফলাফল নাও পেতে পারেন, যেমন- কম্প্যাটিবিলিটি ইস্যু, নন-ফাংশোনাল ইউএসবি ডাটা ক্যাবল এবং ইত্যাদি) তবে কিন্তু আপনার ডিভাইসটি এমন ভাবে নষ্ট হয়ে যেতে পারে যা মোটামুটি বলা যায় ‘রিপেয়ারও’ করা যাবেনা! আবার ড্যামেজ নাও হতে পারে! মনে রাখবেন, বুট লোডার নিয়ে অ্যাডভান্স লেভেলের কোন প্রসেসের ক্ষেত্রে আপনার স্মার্টফোনের ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে।

অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ আপডেট

অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ আপডেট (1)

 

যাই হোক, আপনি যদি আপনার নেক্সাস ডিভাইসে গুগলের প্রকাশির ফ্যাক্টোরি ইমেজটি ইন্সটল করতে চান তবে সর্বপ্রথম আপনাকে বুট-লোডার আনলক করতে হবে। এজন্যে অবশ্য আপনি বিনামূল্যেই ইন্টারনেটে অনেক টুল পাবেন তবে আমি সাজেস্ট করবো ‘নেক্সাস রুট টুলকিট’ ব্যবহার করার জন্য, কেননা এটি সবচাইতে রিলায়েবল টুল! এছাড়াও, আপনি ইচ্ছে করলে ‘Eclipse ADT Bundle’ টুলও ব্যবহার করতে পারবেন। এটি উইন্ডোজের পাশাপাশি ওএস এক্স এবং অন্যান্য লিনাক্স-বেসড অপারেটিং সিস্টেমেও কাজ করে থাকে।

অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ আপডেট (2)

 

ধরে নিচ্ছি, আপনি নেক্সাসের রুট টুলকিটটিই ব্যবহার করবেন। যাই হোক, নেক্সাসের রুট টুলকিটটি আপনার কম্পিউটারে ইন্সটল করার পর আপনাকে আপনার ডিভাইসের মডেল নাম্বার সিলেক্ট করতে হবে এবং ডিভাইসের বর্তমান বিল্ড নাম্বার প্রোভাইড করতে হবে। আপনি খুব সহজেই, Settings -> About phone -> Build number পাথে গিয়ে আপনার ডিভাইসের কারেন্ট বিল্ড নাম্বার জানতে পারবেন। এছাড়াও আপনাকে, Settings -> About Phone থেকে বিল্ড নাম্বারের উপর ৭-৮ বার ট্যাপ করতে হবে। এর ফলে আপনি একটি নোটিফিকেশন দেখতে পারবেন যেখানে লেখা থাকবে ‘You’ve become a developer’ টাইপের কিছু! এরপর, ডেভেলপার মোড অপশনে গিয়ে USB debugging সিলেক্ট করে দিতে হবে। এই প্রসেসে আপনাকে আপনার অ্যাকশন কনফার্ম করতে হবে।

ডিভাইস মডেল নাম্বার এবং বিল্ড নাম্বার প্রোভাইড করার পর আপনার কম্পিউটার এবং স্মার্টফোন ইন্টের‍্যাক্ট করতে শুরু করবে এবং আপনাকে এই ডিভাইস দু’টির কানেকশনের জন্য আলাদা ড্রাইভার ব্যবহার করতে হতে পারে। তবে শান্তির বিষয় হচ্ছে, এই কাজ গুলো নেক্সাস টুল কিট নিজে থেকেই করে দিবে যদি আপনি ‘Full Driver Installation Guide’ বাটনটি ব্যবহার করেন। এরপর যদি অ্যাপলিকেশনটি কম্পিউটারটিকে রিস্টার্ট মোডে নিয়ে যেতে চায়, তবে ইয়েস বাটনে ক্লিক করুন।

উপরের ধাপ গুলো সফলতার সাথে পার করতে পারলে এখন আপনাকে আপনার ডিভাইসের বুট লোডার আনলক করতে হবে। এজন্যে, আপনাকে নেক্সাস রুট টুলকিটের ‘unlock’ বাটনে ক্লিক করতে হবে এবং এরপরের প্রতিটি ধাপের জন্য পসিটিভ রেসপন্স করতে হবে (অ্যাপলিকেশন কিছু অ্যাকশনের জন্য আপনাকে প্রম্পট দেখাবে)। আপনার স্মার্টফোনটি কয়েকবার রিস্টার্ট নিতে পারে। এরপর আবারো, স্মার্টফোনের সেটিংস থেকে বিল্ড নাম্বারে ট্যাপ করে আপনাকে পূর্বের মত ‘USB debuging’ সুবিধা চালু করতে হবে।

পূর্বের ধাপ গুলো সফল হলে, এখন আপনাকে আপনার ডিভাইসের জন্য অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপের ফ্যাক্টোরি ইমেজ ডাউনলোড করতে হবে। গুগল তাদের ডেভেলপার পোর্টালে ডাউনলোড লিংক গুলো শেয়ার করেছে। অবশ্যই আপনি আপনার ডিভাইসের জন্য দেয়া ইমেজটিই নামাবেন কেননা সেখানে এলিজিবল অনেক নেক্সাস ডিভাইসেরই ফ্যাক্টরি ইমেজ দেয়া আছে। এবং, প্রতিটি ইমেজ ফাইলের ডাউনলোড লিংকের নিচেই MD5 checksum দেয়া থাকবে, সেটা কপি করে নিন।

অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ আপডেট (3)

 

ডাউনলোড করা হয়ে গেলে, নেক্সাস রুট টুলকিট থেকে “Flash Stock + Unroot” বাটনে ক্লিক করুন। অ্যাপলিকেশনটি ফ্যাক্টরি ইমেজের লোকেশন চাইলে, লোকেট করে দিন ডাউনলোডেড ইমেজ ফাইলটি এবং MD5 Cheksum নাম্বারটি পেস্ট করে দিন।

আপনার কাজ শেষ! এখন ধর্য ধরে বসে থাকুন, অ্যাপলিকেশনটি নিজেই বাকি কাজ সম্পন্ন করবে। প্রোগ্রামের কাজ শেষ হলে আপনার ডিভাইসটি আবারও একবার রিবুট হবে এবং এরপর সব কিছু ঠিক থাকলে আপনি আপনার নেক্সাস ডিভাইসে অ্যান্ড্রয়েড ললিপপ দেখতে পারবেন। :)

মনে রাখবেনঃ আপনি অ্যাডভান্স ব্যবহারকারী না হয়ে থাকলে আমি মনে করি আপনার অফিসিয়াল ওটিএ আপডেটের জন্য অপেক্ষা করা উচিৎ হবে। আর, এই প্রক্রিয়া অনুসরণে আপনার ডিভাইসের কোন প্রকার ক্ষতি হলে আমি বা যুগ টেক দায়ী থাকবেনা। আর যদি করতেই চান তবে অভিজ্ঞ কাউকে দিয়ে করান আর নয়তো খুবই সাবধানে ধীরতার সাথে করুন কাজ গুলো।

শুভ কামনা রইল।

অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ আপডেট নিয়ে নিন নেক্সাস ডিভাইস এ
Ashik Ahmed

সুত্রঃ ইন্টারনেট

No Responses

Write a response