অবিশ্বাসী ভাই-বোনের সঙ্গে কি ব্যবসায়িক সম্পর্ক রাখা যাবে?

এই পোস্ট 24 of 44 পর্বে অন্তর্ভুক্ত ব্লগার টিউটোরিয়াল

প্রশ্ন : অবিশ্বাসী ভাই-বোন বা এ ধরনের নিকটাত্মীয়ের সঙ্গে আমরা কীভাবে সম্পর্ক বজায় রাখব? অনেক চেষ্টার পরও যাদের আর পরিবর্তন করা সম্ভব হয়নি। তাদের সঙ্গে কি আমরা ব্যবসা-বাণিজ্য করতে পারব বা স্বাভাবিক সম্পর্ক বজায় রাখতে পারব?

উত্তর : এ ধরনের নিকট সম্পর্কের যাঁরা আছেন, যেমন আত্মীয় স্বজন বা ভাই-বোন, তাঁরা যদি কোনো কারণে এ ধরনের হয়ে যান, তাঁদের সঙ্গে সৌজন্য বজায় রাখতে হবে। তাঁদের সঙ্গে আপনি ব্যবসা-বাণিজ্যও করতে পারেন, এটা নাজায়েজ নয়। কাফেরদের সঙ্গে ব্যবসা-বাণিজ্য জায়েজ হলে নিজের ভাইদের সঙ্গেও জায়েজ রয়েছে। যদিও তাঁরা অবিশ্বাসী হয়ে থাকেন।

তবে আপনি যদি মনে করেন আপনি তা করবেন না, সেটি আপনার ব্যক্তিগত বিষয় হতে পারে। তবে ইসলামের বিধান হচ্ছে এটি জায়েজ। ঠিক তেমনিভাবে তাঁদের সঙ্গে ওঠা-বসা, স্বাভাবিক মেলামেশা আপনি করতে পারেন। তাতে কোনো অসুবিধা নেই।

তবে এ ধরনের অবস্থায় সবচেয়ে বড় কাজ হচ্ছে, সত্যিকার ইসলামের যে বক্তব্যগুলো আছে, সেগুলো তাদের কাছে তুলে ধরার চেষ্টা করা। যখনই তাঁদের সঙ্গে আপনি একত্রিত হবেন বা কোনো উপলক্ষে মিলিত হবেন, তখন আপনার দায়িত্ব হবে অন্ততপক্ষে তাদের কিছু কথা শোনানো বা তাদের কিছু বইপত্র উপহার দেওয়া। যদি অনেক চেষ্টা করেও কাজ না হয়, তারপরও হতাশ হওয়ার দরকার নেই। আপনি চেষ্টা করেই যাবেন, দোয়া করেই যাবেন।

আল্লাহু সুবহানাহুতায়ালা যদি তাঁর জন্য হেদায়েত দেন, আল্লাহু রাব্বুল আলামিন যদি তাঁকে পছন্দ করেন তাহলে অবশ্যই তিনি হেদায়েত লাভ করবেন, কোনো সন্দেহ নেই। আর যদি এমন হয়, আল্লাহ তায়ালা তাঁর জন্য হেদায়েত চান না, এই গোটা বিশ্বের মধ্যে তাঁর জন্য আর কোনো হেদায়েত দানকারী নেই।

বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ

No Responses

Write a response