অবিবাহিত মেয়েদের জিন্স-মোবাইল নিষিদ্ধ!

অবিবাহিত মেয়েদের জিন্স-মোবাইল নিষিদ্ধ! অবিবাহিত মেয়েদের জন্য জিন্স প্যান্ট পরা ও মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ভারতের উত্তরপ্রদেশে। শুক্রবার রাত থেকে এ নিষেধাজ্ঞা জারি করে রাজ্যটির জারোয়া গ্রামের গুজ্জর সম্প্রদায়ের পঞ্চায়েত। রীতিমতো সালিশি সভা ডেকে এ নির্দেশ জারি করেন পঞ্চায়েত সদস্যেরা।

পঞ্চায়েতের স্পষ্ট নির্দেশ, জিন্স নামক ‘অশালীন’ পোশাক গ্রামের অবিবাহিতা মেয়েরা পরতে পারবেন না। ব্যবহার করা যাবে না মোবাইল ফোনও। কারণ, তাতে সমাজের ওপর বিরূপ প্রভাব পড়ে।

তাদের দাবি, এসব ‘অশালীন’ পোশাকের জন্যই সমাজে শ্লীলতাহানি, ধর্ষণের মতো ঘটনা বাড়ছে। মোবাইলে ছেলেদের সঙ্গে বেশি কথা, হাসাহাসি এবং অবাধ মেলামেশা তাদের পরিবারকে আরও সমস্যায় ফেলছে। তাই বেপথুদের ‘সংযমী’ করতেই এমন সিদ্ধান্ত।

পঞ্চায়েত প্রধান অশোক কুমার জানান, বিয়ের অনুষ্ঠানে অহেতুক সাউন্ডবক্স বাজানো বা ডিস্ক জকি এনে নাচ-গানেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ ধরনের নিষেধাজ্ঞা এর আগেও বহুবার জারি হয়েছে রাজ্যের বিভিন্ন জায়গায়। উত্তরপ্রদেশ, হরিয়ানা এবং রাজস্থানে খাপ পঞ্চায়েতও মাঝেমধ্যেই এমন নিষেধাজ্ঞা দেয়। আইন প্রণয়নের ক্ষমতা না থাকলেও মেয়েদের সম্মান রক্ষার্থে খুনের নির্দেশ দেওয়া ও বিবিধ ফতোয়া জারি করে বারে বারেই খবরের শিরোনামে এসেছে তারা।

অতীতে উত্তরপ্রদেশের বাপগত জেলার আসারা গ্রামে মেয়েদের একলা চলাফেরায় নিষেধাজ্ঞা জারি করেছিল খাপ পঞ্চায়েত। বিয়ের আগে ঘোমটা ছাড়া দিনের আলোয় মেয়েদের ঘোরা-ফেরা করা, মোবাইলে গান শুনতে শুনতে পথ চলা সবেতেই ছিল তাদের কড়া নজরদারি। রাজস্থানের দৌসা জেলায় মেয়েদের মোবাইল ব্যবহার একপ্রকার নিষিদ্ধই করে দিয়েছিল ভান্দারেজ পঞ্চায়েতের সদস্যরা। এমনকী, গ্রামবাসীরাও সহমত পোষণ করেছিলেন সেই সিদ্ধান্তে।

সোর্সঃ ইন্টারনেট

মন্তব্যগুলি

মন্তব্যগুলি

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...