অঞ্জন দত্তের ঢাকা সফর

অঞ্জন দত্তের ঢাকা সফরপ্রায় এক দশক পর ঢাকায় এসেছেন ভারতের প্রখ্যাত সংগীতশিল্পী, অভিনেতা-নির্মাতা অঞ্জন দত্ত। ঈদের দিন (২৯ জুলাই) রাত ৯টা ২০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন তিনি।

ঈদ উপলক্ষে দেশ টিভির ‘কল-এর গান’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করতেই তার এই সফর। সঙ্গে এসেছেন পুত্রসন্তান সংগীতশিল্পী নীল দত্ত ও দীর্ঘদিনের সংগীত-সতীর্থ গিটারশিল্পী অমিত দত্ত। দেশ টিভিতে ‘কল-এর গান’-এ তাদের পরিবেশনা শুরু হবে ৩০ জুলাই রাত ৯টা ৪৫ মিনিটে। এই আয়োজন স্টুডিও থেকে সম্প্রচার করা হবে সরাসরি। অনুষ্ঠানটি প্রযোজনা করবেন সুমন সাহা, উপস্থাপনা করবেন তানিয়া হোসাইন।

দশ বছর পর ঢাকায় আসা প্রসঙ্গে অঞ্জন দত্ত সংবাদমাধ্যমকে বললেন, ‘প্রায়ই ভাবতাম, অনেকদিন হয়ে গেলো বাংলাদেশে অনুষ্ঠান করা হচ্ছে না। মাঝে একবার এক কনসার্টে আসার কথা ছিল। কিন্তু অামার দেহে অস্ত্রোপচার করানোর কারণে আসতে পারিনি। আমার খুব ইচ্ছে হতো বাংলাদেশে এসে গাই। দেশ টিভির জন্যই মূলত এবার আসা। তাদের সুবাদে আবার এখানে এসে গান গাওয়ার সুযোগ পেলাম। আমার ভালোবাসা ও বাংলাদেশের শ্রোতাদের ভালো লাগার গানগুলো পরিবেশন করব দেশ টিভিতে।

দেশ টিভির পরিবেশনা কেমন হবে? অঞ্জন দত্ত উত্তরটা দিলেন এভাবে, ‘টিভি ক্যামেরার সামনে কয়েকটা গান গাইলাম আর একটু-আধটু কথা বললাম, তা হবে না। স্টেডিয়ামে কিংবা মিলনায়তনের কনসার্টের যেটা করা সম্ভব নয়, তারই পরিকল্পনা করেছি। আড়াই ঘণ্টার এই পরিবেশনা আগে অন্য কোথাও কখনও করিনি।’

তিনি আরও বলেন, ‘এ অনুষ্ঠানে গানের পাশাপাশি আমার কিছু ভাবনা ও লেখা থাকতে পারে, আমাদের তিনজনের কিছু স্মৃতি থাকতে পারে, অমিতের কিছু যন্ত্রসংগীত পরিবেশনা থাকতে পারে। আপনাদের জানিয়ে রাখি, আমরা কিন্তু দেশ টিভিতে এই তিনজনই থাকবো। আমাদের পারকাশন ও বেজ গিটার, আমাদের ব্যান্ডের দুই সদস্য আসেননি। এর কারণ আমরা তিনজন এক ধরনের সাউন্ড তৈরি করতে পেরেছি। অমিত ভারতবর্ষের অন্যতন গিটারিস্ট ও সংগীত পরিচালক, আমি গীতিকার ও সুরকার, নীল একজন সংগীত পরিচালক, গায়ক ও গীতিকার। আমরা তিনজন কিন্তু শুধু সংগীতশিল্পী নই, অথচ সংগীতশিল্পী! আমাদের তিনজনের কাজের সম্মিলনের অন্যরকম একটা ব্যাপার আছে। সেটা টিভিতে জমতে পারে।’

জানা গেছে, ৩১ জুলাই দুপুরে কলকাতায় ফিরে যাবেন অঞ্জন দত্ত ও তার সঙ্গীরা।

গত বছরের অক্টোবরে গ্রামীণফোন মিউজিক রেডিওতে প্রকাশ হয় অঞ্জন দত্তের নতুন একক অ্যালবাম ‘ঊনষাট’। সম্প্রতি এটি অ্যালবাম আকারে কলকাতার বাজারে এসেছে। অ্যালবামে গান আছে ১০। সঙ্গীতশিল্পী হিসেবে এরই মধ্যে ২০ বছর পূর্ণ করেছেন অঞ্জন দত্ত। পাশাপাশি চলচ্চিত্রে অভিনয় করেছেন, পরিচালনাও করেছেন অসংখ্য ছবি। অঞ্জন দত্তের বয়স এখন ৬১ বছর।

No Responses

Write a response